নেইমার-এমবাপেকে ছোঁয়ার স্বপ্ন ফোডেনের

লক্ষ্যের দিকে ধাপে ধাপে এগিয়ে যেতে চান ইংলিশ মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 04:52 PM
Updated : 18 Nov 2022, 04:52 PM

নেইমার ও কিলিয়ান এমবাপের সঙ্গে তুলনা তরুণ যে কোনো ফুটবলারদের জন্য বড় এক পাওয়া। ফিল ফোডেন অবশ্য এখনই নিজেকে পিএসজির এই দুই তারকার সঙ্গে একই কাতারে দেখতে নারাজ। তবে লক্ষ্যে স্থির থেকে একটা সময় তাদের পর্যায়ে উঠতে চান ইংলিশ মিডফিল্ডার। 

কাঙ্ক্ষিত ধাপে উঠতে তাকে আরও অনেক পরিশ্রম করতে হবে এবং বিশ্ব সেরার মঞ্চে পারফর্ম করতে হবে বলেও মনে করেন ফোডেন। 

ম্যানচেস্টার সিটির হয়ে এখন পর্যন্ত চারটি প্রিমিয়ার লিগ জেতা ফোডেন দলটির গুরুত্বপূর্ণ সদস্যদের একজন। চলতি মৌসুমে তিনি আছেন দারুণ ছন্দে। সব প্রতিযোগিতা মিলিয়ে ২০ ম্যাচে জালের দেখা পেয়েছেন ৮ বার। সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন তিনটি। 

ক্লাবের হয়ে ফোডেন যেমন খেলেন, ইংল্যান্ডের জার্সিতে এখন পর্যন্ত তাকে সেভাবে দেখা যায়নি। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে ১৮ ম্যাচ খেলে তার নামের পাশে গোল মাত্র দুইটি। তবে সিটির হয়ে ধারাবাহিক পারফরম্যান্সের কারণে প্রায়শই ২২ বছর বয়সী এই ফুটবলারের তুলনা চলে সময়ের সেরাদের সঙ্গে। 

ব্রাজিল দলের মধ্যমণি নেইমার ও ফ্রান্সের তারকা এমবাপের সঙ্গে নিজেকে একই কাতারে দেখেন কি-না, এমন এক প্রশ্নের উত্তরে গত বৃহস্পতিবার ফোডেন বলেন, ‘অবশ্যই না।‘ 

“আপনারা যাদের কথা বলছেন, তারা এই মুহুর্তে আমার চেয়ে অনেক এগিয়ে। কিন্তু আমি ভাবতে পছন্দ করি যে একদিন আমিও তাদের পর্যায়ে থাকব।” 

“এজন্য সঠিক লক্ষ্যে ছোট ছোট পদক্ষেপ নিতে হবে। এখন আমি কেবল আমার ক্লাবের ফর্ম জাতীয় দলে নিতে চাই। এই বছর ক্লাবের হয়ে আমার যে ফর্ম, আমি অনেকগুলো গোল করেছি এবং জাতীয় দলের হয়েও আমি তা করতে চাই।” 

ফোডেন মনে করেন, ইংল্যান্ডের হয়ে এখনও তার সেরাটা দেখা যায়নি। বিশ্বকাপে নিজের জাত চেনাতে চান তিনি। 

“বিশ্বমানের হতে হলে আমাকে বড় ম্যাচে ও বড় মঞ্চে গোল করতে হবে। আমি জানি, আমার এই সামর্থ্য আছে। সেজন্য আমি চেষ্টা করে যাচ্ছি এবং উন্মুখ হয়ে আছি।” 

কাতার বিশ্বকাপে ‘এ’ গ্রুপে আছে ইংল্যান্ড। আগামী সোমবার প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ ইরান। গ্রুপের অন্য দুই দল ওয়েলস ও যুক্তরাষ্ট্র।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক