একাদশ নিয়ে ব্রাজিলের ধোঁয়াশা, খেলার ধরন নিয়ে নয়

ফরোয়ার্ড রাফিনিয়া বললেন, সার্বিয়ার বিপক্ষে বরাবরের মতোই আক্রমণাত্মক ফুটবল খেলবেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2022, 07:32 AM
Updated : 22 Nov 2022, 07:32 AM

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের শুরুর একাদশ নিয়ে ধোঁয়াশা রেখেই দিল ব্রাজিল। তবে একটি ধারণা অবশ্য দিলেন রাফিনিয়া। তরুণ এই মিডফিল্ডার বললেন সার্বিয়ার বিপক্ষে আক্রমণাত্মক ফুটবলের পথেই হাঁটবেন তারা।

আগামী বৃহস্পতিবার বিশ্বকাপ অভিযান শুরু করবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এর আগে অনুশীলনে গত দুই দিনই ঘাম ঝরিয়েছেন দলটির খেলোয়াড়রা। কিন্তু সেখানে একাদশ নিয়ে কোনো ধারণা দেননি কোচ তিতে।

অভিজ্ঞ ও তারুণ্যের মিশেলে ব্রাজিল দলে রয়েছে প্রতিভাবান খেলোয়াড়দের ছড়াছড়ি। বিশেষ করে আক্রমণে কাকে রেখে কাকে খেলাবেন, তা নিয়ে মধুর সমস্যায় পড়ারই কথা তিতের। সার্বিয়া ম্যাচে তাই দারুণ ফর্মে থাকা ভিনিসিউস জুনিয়রের খেলা নিয়েও রয়েছে অনিশ্চিয়তা।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে আসা রাফিনিয়া বললেন, আক্রমণই হবে তাদের শেষ কথা।

“আমাদের ডিএনএ-এর কারণে আমরা আক্রমণাত্মক একটি দল। আক্রমণভাগে অনেক খেলোয়াড় থাকে, যা আমাদের সাহায্য করে।”

সার্বিয়ার বিপক্ষে মিডফিল্ডে শক্তি বাড়াতে কাসেমিরোর সঙ্গে ফ্রেদকে খেলাবেন, নাকি আক্রমণভাগে নেইমার, রিশার্লিসন, রাফিনিয়ার সঙ্গে ভিনিসিউসকে খেলাবেন, তা আড়ালই রেখেছেন তিতে। লুকাস পাকেতাকেও খেলাতে পারেন তিনি মিডফিল্ড ও আক্রমণে সহায়তা করার জন্য।

রাফিনিয়া ধারণা দিলেন, কাকে খেলালে কেমন হতে পারে দলের অবস্থা।

“ভিনিসিউস দলে থাকলে আমাদের দলের গতি বাড়ে…আর পাকেতাকে আক্রমণভাগে রাখলে মাঝ মাঠ থেকেই আমাদের দল আরও ভয়ঙ্কর হয়ে ওঠে।”

অনুশীলনের দ্বিতীয় দিন সোমবার প্রথম ২০ মিনিট গণমাধ্যমের জন্য উন্মুক্ত রেখেছিল ব্রাজিল। কিন্তু সে সময় পুরো স্কোয়াড দুই দলে বিভক্ত হয়ে না খেলায় স্পষ্ট হওয়া যায়নি যে, কেমন হতে পারে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের শুরুর একাদশ।

দলের খেলার ধরন নিয়ে সতীর্থ রাফিনিয়ার সঙ্গে একমত রিশার্লিসন।   

“আমি হলে, আক্রমণভাগে যত সম্ভব খেলোয়াড় নিয়ে খেলতাম। বেশি ফরোয়ার্ড থাকলে বল আমার কাছে বেশি আসবে এবং আমি অনেক গোল করতে পারব। ব্রাজিলের ৯ নম্বর জার্সিতে আমি এটাই করতে চাই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক