পর্তুগালের অনুশীলনে অনুপস্থিত রোনালদো

শুরুর একাদশের বাইরের খেলোয়াড়দের অনুশীলনে বুধবার থাকার কথা ছিল পর্তুগিজ তারকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2022, 05:51 PM
Updated : 7 Dec 2022, 05:51 PM

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না ক্রিস্তিয়ানো রোনালদোর। সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ষোলোর ম্যাচের পরদিন তিনি নিয়ম ভেঙে দলের সঙ্গে অনুশীলন করেননি বলে গণমাধ্যমের খবর।

কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ের গত মঙ্গলবার বিস্ময়ের জন্ম দিয়ে অধিনায়ক রোনালদোকে শুরুর একাদশে রাখেননি পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস। ৭৩তম মিনিটে বদলি হিসেবে নামার সুযোগ পান সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। একপেশে ম্যাচে সুইসদের ৬-১ গোলে হারায় তার দল।

স্কোয়াডের সব খেলোয়াড়দের দুই ভাগে ভাগ করে বুধবারের জন্য অনুশীলন সাজান সান্তোস। শুরুর একাদশে থাকা খেলোয়াড়রা কেবল জিম করেছেন। আর বদলি হিসেবে নামা ও মাঠে নামার সুযোগ না পাওয়া খেলোয়াড়রা অন্য গ্রুপে অনুশীলনে অংশ নিয়েছেন। ৩৭ বছর বয়সী রোনালদোরও অনুশীলনে যোগ দেওয়ার কথা ছিল দ্বিতীয় গ্রুপের সঙ্গে।

তবে মার্কা, মুন্দো দেপোর্তিভো, টিওয়াইসি স্পোর্টস সহ আরও কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সম্পূর্ণ ফিট থাকার পরও অনুশীলনে যোগ দেননি পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার। শুরুর একাদশের খেলোয়াড়দের সঙ্গে কেবল জিম করেন তিনি।

বিষয়টি পর্তুগাল দলের অনুশীলন কাভার করতে যাওয়া সাংবাদিকদের কাছে ছিল বিস্ময়কর। কারণ, সবার ধারণা ছিল শুরুর একাদশ ছাড়া বাকি স্কোয়াডের সঙ্গে অনুশীলনে থাকবেন রোনালদো।

চলতি মৌসুমের শুরু থেকে মাঠে ও মাঠের বাইরের নানা নেতিবাচক কর্মকাণ্ডে শিরোনামে হচ্ছেন রোনালদো। সেই ধারাবাহিকতায় এবার নতুন আলোচনা শুরু।

শৃঙ্খলাজনিত কারণে ম্যানচেস্টার ইউনাইটেডে জরিমানা ও নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছিল তাকে। এরপর বিশ্বকাপ বিরতির আগে এক সাক্ষাৎকারে ক্লাব ও কোচ এরিক টেন হাগকে নিয়ে বিস্ফোরক সব মন্তব্য করেন। এর প্রেক্ষিতে গত মাসে তার সঙ্গে চুক্তি বাতিল করে দেয় প্রিমিয়ার লিগের ক্লাবটি।

সেই বিতর্কের রেশ রোনালদোকে পিছু ছাড়েনি জাতীয় দলেও। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-১ গোলে হারের ম্যাচে ৬৫তম মিনিটে তাকে তুলে নেওয়া হয়। তখন বিড়বিড় করে কিছু একটা বলতে দেখা যায় তাকে। ক্যামেরায় যতটুকু ধরা পড়ে, তাতে মনে হয় রোনালদো বলছিলেন, “আমাকে তুলে নেওয়ার জন্য যেন অস্থির হয়ে গেছে।”

সুইজারল্যান্ড ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে রোনালদোর ওই প্রতিক্রিয়া ভালো না লাগার কথা সরাসরিই বলেন সান্তোস। যদিও ম্যাচের পর ওই ঘটনার সঙ্গে এই ফরোয়ার্ডের শুরুর একাদশে না থাকার কোনো সম্পর্ক নেই বলে জানান ৬৮ বছর বয়সী এই কোচ।

অধিনায়ককে ঘিরে এতসব বিতর্কের মাঝে আগামী শনিবার কোয়ার্টার-ফাইনালে মরক্কোর মুখোমুখি হবে পর্তুগাল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক