'নেইমারকে ছাড়াও ভালো খেলবে ব্রাজিল'

দল হিসেবে নিজেদের শক্তিমত্তা দেখাতে উন্মুখ ব্রাজিলিয়ান ডিফেন্ডার  মার্কিনিয়োস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 03:21 PM
Updated : 27 Nov 2022, 03:21 PM

ব্রাজিল দলে তারকার ছড়াছড়ি। কোনো জায়গায় নেই শক্তির কমতি। তারপরও নেইমারকে হারানো দলটির জন্য অনেক বড় ধাক্কা। সময়ের সেরা ফুটবলারদের একজনকে হারিয়ে মাঠে হয়তো ভুগতে হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। মার্কিনিয়োস অবশ্য তা মানতে নারাজ। এই ডিফেন্ডারের বিশ্বাস, নেইমারের শূন্যতা অপূরণীয় হলেও অন্যরা ঠিকই দলকে এগিয়ে নেবে। 

'জি' গ্রুপে গত বৃহস্পতিবার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারায় ব্রাজিল। চোট পাওয়ায় ৮০তম মিনিটে নেইমারকে তুলে নেওয়া হয়। ফোলা গোড়ালি নিয়ে কিছুটা খুঁড়িয়ে মাঠ ছাড়েন তিনি। 

ব্রাজিল ফুটবল ফেডারেশনের দেওয়া বিবৃতিতে গত শুক্রবার জানান হয়, আগামী সোমবার সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ থেকে ছিটকে গেছেন নেইমার।

তবে ব্রাজিল দলের ঘনিষ্ঠ একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, ক্যামেরুনের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচেও পাওয়া যাবে না ৩০ বছর বয়সী এই ফুটবলারকে। 

বিশ্বকাপ অভিযানের শুরুতেই দলের সেরা তারকাকে এভাবে হারানো তিতের কপালে ভাঁজ ফেলেছে নিশ্চিত। ২০১৪ বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনালে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন নেইমার। তাকে ছাড়া সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছিল দলটি। 

সার্বিয়া ম্যাচে নেইমারের বদলি নেমেছিলেন তরুণ রদ্রিগো। বেঞ্চে আরও ছিলেন আন্তোনি ও গাব্রিয়েল জেসুস। আর শুরুর একাদশে খেলা ভিনিসিউস জুনিয়র, রিশার্লিসন ও রাফিনিয়ারা তো আছেনই। 

নেইমারের না থাকায় শক্তি কমে গেলেও দলের সামর্থ্যের ওপর মার্কিনিয়োসের বিশ্বাস আগের মতোই অটুট। সুইজারল্যান্ড ম্যাচের আগে সংবাদ সম্মেলনে তিনি বলেন, দল হিসেবে নিজেদের শক্তিমত্তা দেখাতে উন্মুখ হয়ে আছেন তারা। 

“(নেইমারকে ছাড়াও) ভালো করার ব্যাপারে আমরা শতভাগ আত্মবিশ্বাসী। নেইমারও আমাদের সঙ্গে খেলতে পারলে খুব ভালো হতো, (স্কোয়াডের) ২৬ জন খেলোয়াড়ই পুরো ফিট থাকলে দারুণ হতো। তবে এরপরও আমাদের দলটা যে শক্তিশালী, ভালোভাবে প্রস্তুত এবং যে কোনো সমস্যা মোকাবেলা করতে পারে, তা দেখাতে আমরা উন্মুখ ও আত্মবিশ্বাসঅ।” 

“খেলোয়াড়রা চোট পাবেই, আমাদের সবাইকে এই সম্ভাবনাগুলোর ব্যাপারে সচেতন থাকতে হবে। আমাদের অবশ্যই একটা বিষয় ভালোভাবে বুঝতে হবে যে, দলে প্রত্যেকের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, যারা (শুরুর একাদশে) ছিল না এবং বদলি হিসেবে নেমেছিল তারাও। এখন আমাদের চোট সমস্যা আছে, তাই এখন গুরুত্বপূর্ণ হলো যারা দলে আসবে তারা যেন বিশেষ ওই মুহূর্তের জন্য প্রস্তুত থাকে, যাতে আমরা আমাদের সেরাটা খেলতে পারি।” 

নেইমার এখন কেমন বোধ করছেন তা জানতে চাইলে মার্কিনিয়োস বলেন, মাঠে ফেরার জন্য কঠোর পরিশ্রম করছেন তার জাতীয় দল ও ক্লাব সতীর্থ। 

“ম্যাচ শেষে সে হতাশ ছিল। আমার মতে, সেটাই স্বাভাবিক, কারণ বিশ্বকাপ নিয়ে সে অনেক স্বপ্ন দেখেছিল এবং এখন সে চোটে ভুগছে। খেলোয়াড় হিসেবে আমরা সবাই বুঝতে পারছি যে সে কীসের মধ্য দিয়ে যাচ্ছে।” 

“আজ ডাক্তারী পরীক্ষার পর সে কিছু অনুশীলন করেছে এবং চিকিৎসা নিয়েছে…খুব কঠোর পরিশ্রম করছে। এতেই প্রমাণ হয় যে, ফিট ও প্রস্তুত হতে সে কতটা ব্যাকুল। আমরা জানি না তার ফিরতে কত সময় লাগবে। আমরা তার দ্রুত আরোগ্য কামনা করি এবং আশা করি, খুব শীঘ্রই সে শারীরিক ও মানসিকভাবে ফিট হয়ে যাবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক