বিশ্বকাপ শুরুর ১২ দিন আগে নিশ্চিত হলো একুয়েডরের খেলা

বিশ্বকাপ বাছাইপর্বে যার খেলা নিয়ে আপত্তি তুলেছিল চিলি, সেই বায়রন কাস্তিয়োকে একুয়েডরের নাগরিক বলে গণ্য করেছে ক্রীড়ার সর্বোচ্চ আদালত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2022, 08:11 PM
Updated : 8 Nov 2022, 08:11 PM

কাতার বিশ্বকাপে একুয়েডরের প্রথম ম্যাচের আর দুই সপ্তাহও বাকি নেই। অথচ বৈশ্বিক আসরে তাদের খেলাই এতদিন নিশ্চিত ছিল না! অবশেষে কেটে গেল সব শঙ্কার মেঘ। বিশ্বকাপ বাছাইপর্বে যার খেলা নিয়ে আপত্তি তুলেছিল চিলি, সেই বায়রন কাস্তিয়োকে একুয়েডরের নাগরিক বলে গণ্য করেছে ক্রীড়ার সর্বোচ্চ আদালত।

তবে ‘মিথ্যা তথ্য সম্বলিত একটি নথি ব্যবহারের জন্য’ ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের শুরুতে একুয়েডরের ৩ পয়েন্ট কাটা হবে। এছাড়া দেশটিকে ১ লাখ সুইস ফ্রাঁ জরিমানাও দিতে হবে।

ক্রীড়ার সর্বোচ্চ আদালত বা ‘দা কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্ট (সিএএস) মঙ্গলবার বিবৃতিতে বলেছে, একুয়েডর কর্তৃপক্ষ কাস্তিয়োকে দেশটির নাগরিক হিসেবে স্বীকার করার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চিলির দাবি ছিল, বাছাইপর্বে একুয়েডরের হয়ে খেলা ডিফেন্ডার কাস্তিয়োর জন্ম ১৯৯৫ সালে, কলম্বিয়ার টুমাকোয়। কিন্তু একুয়েডর তাদের নথিতে উল্লেখ করেছে, ১৯৯৮ সালে একুয়েডরের শহর প্লায়াসে জন্ম তার।

একুয়েডরের ক্লাব বার্সেলোনা এসসির ডিফেন্ডার কাস্তিয়ো ভুয়া পাসপোর্ট ও জন্মসনদ ব্যবহার করে বিশ্বকাপ বাছাইয়ে আটটি ম্যাচ খেলেছেন বলে অভিযোগ করে চিলি।

প্রথমে গুরুতর এই অভিযোগ তুলে ফিফার কাছে যায় দেশটি। তবে সংশ্লিষ্ট সকল পক্ষের দাখিল করা তথ্য-উপাত্ত বিশ্লেষণের পর গত ১০ জুন একুয়েডর ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে তদন্ত বন্ধের সিদ্ধান্ত দেয় ফিফা।

পরে সংস্থাটির আপিল বিভাগে আবেদন করে চিলি। গত ১৬ সেপ্টেম্বর তাদের সেই আবেদন খারিজ করে দেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থার সংশ্লিষ্ট বিভাগও। এরপর সেই দাবি নিয়ে ক্রীড়ার সর্বোচ্চ আদালতে যায় চিলি।

সিএসএ বলেছে, একুয়েডর ফুটবল ফেডারেশন মিথ্যা তথ্য সম্বলিত নথি ব্যবহার করে ফিফা ডিসিপ্লিনারি কোডের একটি ধারা লঙ্ঘন করেছে। তবে কাস্তিয়োর একুয়েডরিয়ান পাসপোর্ট সঠিক ছিল, সেখানে দেওয়া কিছু তথ্য মিথ্যা ছিল।

১৯ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে থেকে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই শেষ করেছিল চিলি। ২৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থেকে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করে একুয়েডর।

বাছাইয়ে কাস্তিয়োর খেলা আট ম্যাচ থেকে ১৪ পয়েন্ট পেয়েছিল একুয়েডর। এর মধ্যে দুটি ম্যাচ ছিল চিলির বিপক্ষে।

চিলির দাবি ছিল, একুয়েডরের বিপক্ষে দুই ম্যাচের পূর্ণ ৬ পয়েন্ট পেলে বিশ্বকাপের টিকেট পেত তারা।

লাতিন আমেরিকার বাছাইয়ের শীর্ষ চারটি দল সরাসরি জায়গা পায় কাতার বিশ্বকাপে। আর পঞ্চম হওয়া পেরু পরে আন্তঃমহাদেশীয় প্লে-অফে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে বাদ পড়ে।

পেরু দাবি করেছিল, যেহেতু তারা বাছাইয়ে পঞ্চম হয়েছিল তাই ‘নিয়ম ভঙ্গ করা’ একুয়েডরকে বাদ দিয়ে তাদেরকে যেন সুযোগ দেওয়া হয়।

তবে শেষ পর্যন্ত একুয়েডরই বিশ্বকাপে জায়গা ধরে রাখল।

আগামী ২০ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ। আসরের প্রথম দিন কাতারের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে একুয়েডরের অভিযান। ‘এ’ গ্রুপের অন্য দুই দল সেনেগাল ও নেদারল্যান্ডস।