আরও শক্তিশালী হয়ে ফিরবে স্পেন, আশা রামোসের

বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেওয়া দলকে নিয়ে গর্বিত সের্হিও রামোস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2022, 04:31 PM
Updated : 7 Dec 2022, 04:31 PM

বিশ্বকাপের শেষ ষোলো থেকে স্পেনের বিদায় বাইরে বসেই দেখতে হয়েছে সের্হিও রামোসকে। তবে হতাশায় মুষড়ে পড়ছেন না তিনি। দলকে নিয়ে বরং গর্বিত অভিজ্ঞ এই ডিফেন্ডার। এই ধাক্কা সামলে স্পেন ঘুরে দাঁড়াবে বলে দৃঢ় বিশ্বাস তার। 

স্পেনের ২০১০ বিশ্বকাপ এবং ২০০৮ ও ২০১২ ইউরো জয়ী দলের সদস্য রামোস দলটির হয়ে খেলেছেন রেকর্ড ১৮০ ম্যাচ। তবে জাতীয় দলের বাইরে আছেন তিনি অনেক দিন ধরেই। সবশেষ খেলেছেন গত বছরের মার্চে, কসোভোর বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে। 

কাতার আসরের জন্য স্পেনের ৫৫ সদস্যের প্রাথমিক দলে ছিলেন ৩৬ বছর বয়সী রামোস। তবে শেষ পর্যন্ত লুইস এনরিকের ২৬ জনের চূড়ান্ত দলে উপেক্ষিত থাকেন পিএসজি তারকা।

এক ঝাঁক তরুণ খেলোয়াড় নিয়ে এবার কাতারে যায় স্পেন। প্রথম ম্যাচে কোস্টা রিকাকে ৭-০ গোলে উড়িয়ে, বিশ্বকাপে নিজেদের সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়ে শুরুটা তাদের হয় দুর্দান্ত। এরপর পথ হারিয়ে ফেলে। 

গ্রুপের পরের ম্যাচে জার্মানির বিপক্ষে ড্রয়ের পর তারা হেরে বসে জাপানের কাছে। আর শেষ ষোলোয় মঙ্গলবার মরক্কোর বিপক্ষে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে গোলশূন্য ড্রয়ের পর টাইব্রেকারে হারে ৩-০ গোলে। 

২০১০ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর আর কখনও বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালেও উঠতে পারেনি স্পেন। ২০১৪ আসরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার পর টানা দুই আসরে পথচলা থেমে গেল নকআউট পর্বের প্রথম ধাপে। চার বছর আগেও শেষ ষোলোয় রাশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হেরেছিল তারা। 

ইনস্টাগ্রাম পোস্টে রামোস আশা প্রকাশ করেন, এখান থেকে শিক্ষা নিয়ে আরও শক্তিশালী হয়ে ফিরবে স্পেন। 

“আমাদের পতাকা, আমাদের দেশের জন্য এখন আগের চেয়ে বেশি গর্বিত আমি। আমাদের খেলোয়াড়দের জন্যও গর্বিত। স্পেন হারে না, স্পেন শেখে। স্পেন ধাক্কা খায়, হোঁচট খায়, কিন্তু ঠিকই উঠে দাঁড়ায় এবং এগিয়ে যায়। আমরা ফিরে আসব, আমরা আরও শক্তিশালী হয়ে ফিরে আসব। এগিয়ে যাও স্পেন।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক