'জার্মানি বিশ্বকাপ জিতলে তা হবে বিস্ময়কর'

একই সঙ্গে প্রতিপক্ষ দলগুলোকে একরকম হুমকিও দিয়ে রাখলেন জার্মান ডিফেন্ডার আন্টোনিও রুডিগার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2022, 03:51 PM
Updated : 13 Nov 2022, 03:51 PM

শক্তির বিচারেই বলুন কিংবা চারবারের বিশ্ব জয়ের মুকুট মাথায় বলেই কিনা, বিশ্বকাপের শিরোপা দৌড়ে জার্মানিকে হিসেবের বাইরে রাখার উপায় থাকে না। তবে, এবারের চিত্র পুরোই আলাদা। দলটির সাম্প্রতিক ফর্ম এতটাই সাদামাটা যে তাদেরকে নিয়ে আশাবাদী লোকের সংখ্যা খুব বেশি হয়তো খুঁজে পাওয়া যাবে না। জার্মান ডিফেন্ডার আন্টোনিও রুডিগারই যেমন আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখছেন না কিংবা দেখলেও মুখ ফুটে বলার সাহস পাচ্ছেন না। 

রিয়াল মাদ্রিদের এই খেলোয়াড়ের অকপট স্বীকারোক্তি, কাতারে তারা ট্রফি উঁচিয়ে ধরলে তা হবে অবাক করার মতো ঘটনা। 

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে জার্মানি দলের সদস্য ছিলেন রুডিগার। প্রথমবার বিশ্বকাপে খেলার সেই স্মৃতি হয়তো ভুলেই যেতে চাইবেন তিনি। বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে টুর্নামেন্ট শুরু করে তারা বিদায় নেয় গ্রুপ পর্বে থেকে। 

গত বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তাদের পথচলা শেষ হয় শেষ ষোলোয়। এরপর দলটির হাল ধরেন ফ্লিক। স্কোয়াডেও আসে বেশ পরিবর্তন। নতুন কোচের হাত ধরে শুরুটা ভালো হলেও সাম্প্রতিক মাসগুলোতে খেই হারিয়ে ফেলে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 

উয়েফা নেশন্স লিগের চলতি আসরে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ে গেছে জার্মানি। বিশ্বকাপের আগে এমন হতাশাজনক পারফরম্যান্সের কারণেই ফেভারিটদের তালিকায় নেই তারা। 

এএসের সঙ্গে রোববার এক আলাপচারিতায় বিষয়টি এড়িয়ে যাননি রুডিগার। তবে এটাও মনে করিয়ে দেন, তাদের হিসাবের বাইরে রাখলে তা ভুল হবে। 

“আপনি কখনই জার্মানিকে সম্ভাব্য বিজয়ীদের তালিকার বাইরে রাখতে পারবেন না। তবে সাম্প্রতিক মাসগুলোতে আমরা যা করেছি, সেই বিবেচনায় আমরা (বিশ্বকাপ) জিতলে বিস্ময়কর হবে।” 

কাঁধে গুরুত্বপূর্ণ দায়িত্ব থাকায় রুডিগারের মনে বিশ্বকাপ জন্ম দিচ্ছে বাড়তি রোমাঞ্চের। 

“এটা রোমাঞ্চকর। ২০১৮ সালে আমি দলে ছিলাম, কিন্তু সবসময় বেঞ্চেই ছিলাম। আমি তরুণ ছিলাম। এখন আমি দলে ভিন্ন ভূমিকা উপভোগ করছি, নেতার ভূমিকা।” 

“এজন্য আমি সারা জীবন কাজ করেছি এবং বিষয়টা এমন কিছু যা আমাকে খুব আনন্দ দেয়। আমি প্রস্তুত।” 

বিশ্বকাপে 'ই' গ্রুপে আছে জার্মানি। এই গ্রুপের অন্য তিন দল স্পেন, কোষ্টা রিকা ও জাপান। 

আগামী ২৩ নভেম্বর জাপানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে ফ্লিকের দল। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক