মেসি বা রোনালদোর হাতে বিশ্বকাপ দেখতে চান রুনি

ইংলিশ তারকার মতে, মেসি ও রোনালদোর অসাধারণ ক্যারিয়ারের দারুণ সমাপ্তি হবে বিশ্বকাপ জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2022, 11:06 AM
Updated : 16 Nov 2022, 11:06 AM

সাফল্য ও প্রাপ্তিতে ঠাসা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর ক্যারিয়ার। এর মাঝেও আছে বড় এক অপ্রাপ্তি। এখনও যে জেতা হয়নি বিশ্বকাপ। আসছে কাতার বিশ্বকাপে মেসির আর্জেন্টিনার দারুণ সম্ভাবনাও দেখছে অনেকে। পর্তুগালকে নিয়ে অতটা হাইপ না থাকলেও শক্তিতে খুব একটা পিছিয়ে নেই তারাও। ওয়েইন রুনিরও চাওয়া, সময়ের সেরা দুই ফুটবলারের একজনের হাতে উঠুক এবারের ট্রফি।

আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে দুইবার; ১৯৭৮ ও ১৯৮৬ সালে। কিন্তু পর্তুগাল এখন পর্যন্ত বৈশ্বিক আসরের ফাইনালও খেলতে পারেনি।

বিশ্ব সেরার মঞ্চে মেসি ও রোনালদোর অভিষেক ২০০৬ আসরে। সেবার কোয়ার্টার-ফাইনালে শেষ হয়েছিল আর্জেন্টিনার পথচলা। পর্তুগাল খেলেছিল সেমি-ফাইনাল।

ক্রমে দুজনই হয়ে উঠেছেন ফুটবল বিশ্বের নক্ষত্র। জিতেছেন অনেক শিরোপা। গড়েছেন রেকর্ডের পর রেকর্ড। কিন্তু বিশ্বকাপ জয়ের অপূর্ণতা ঘোচাতে পারেননি এখনও তারা।

২০১৪ সালে শিরোপার খুব কাছে গিয়েছিলেন মেসি। কিন্তু শেষ পর্যন্ত হতাশায় পুড়তে হয় তার দলকে। ব্রাজিলের ওই আসরে জার্মানির বিপক্ষে ফাইনালে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে শেষ মুহূর্তে গোল খেয়ে স্বপ্ন ভঙ্গ হয় আর্জেন্টিনার।

৩৫ বছর বয়সী মেসি ইঙ্গিত দিয়েছেন, কাতার আসরই হতে পারে তার শেষ বিশ্বকাপ। ৩৭ বছর বয়সী রোনালদো এখনও সেরকম কিছু বলেননি, তবে বাস্তবিক সম্ভাবনা একই।

তাই বিশ্ব জয়ের মুকুট মাথায় তুলতে এবারই তাদের সামনে শেষ সুযোগ। অবিশ্বাস্য ক্যারিয়ারকে পূর্ণতা দিতে পারবেন মেসি? টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে এমন এক প্রশ্নের জবাবে রুনি বললেন, ব্যক্তিগতভাবে তিনি এমন কিছু দেখতে চান। সঙ্গে তিনি টানলেন রোনালদোর সম্ভাবনার প্রসঙ্গও।

“ফুটবলে নিজের লেগাসি রেখে যাওয়ার ভাবনা নিশ্চিত তার (মেসির) মধ্যে কাজ করে। মেসি কিংবা (ক্রিস্তিয়ানো) রোনালদোকে বিশ্বকাপ জিততে দেখতে পছন্দ করব। এটি তাদের অবিশ্বাস্য ক্যারিয়ারের যথাযথ সমাপ্তি হবে।”

ক্লাব ফুটবলে বার্সেলোনার অসংখ্য শিরোপা জয়ের নায়ক মেসিকে ঘিরেই আরও একবার বিশ্ব জয়ের স্বপ্ন দেখছে আর্জেন্টিনা। গত বছর তার হাত ধরেই দীর্ঘ ২৮ বছরের শিরোপা খরা কেটেছে দেশটির, কোপা আমেরিকার ফাইনাল ব্রাজিলকে তাদের মাটিতে হারিয়ে। তাতে দেশের মানুষের স্বপ্ন আরও বেড়েছে।

এটা কি বাড়তি চাপ হবে রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ীর জন্য? রুনির মতে, এটা কোনো ভাবনার বিষয় নয়।

“মানুষের প্রত্যাশার (চাপ) সামলাতে অভ্যস্ত মেসি। আমি নিশ্চিত, আর্জেন্টিনাকে জেতাতে মেসি সবকিছু করবে, তার সর্বোচ্চ চেষ্টা করবে।”

সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে আগামী মঙ্গলবার শুরু হবে আর্জেন্টিনার বিশ্বকাপে পথচলা। দুই দিন পর ঘানার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে পর্তুগাল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক