হাজার পেনাল্টির ‘হোমওয়ার্ক’ দিয়েছিলেন এনরিকে

এক বছর আগেই পেনাল্টি শুটআউটের জন্য খেলোয়াড়দের প্রস্তুত হতে বলেছিলেন লুইস এনরিকে!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2022, 04:04 PM
Updated : 5 Dec 2022, 04:04 PM

ভাগ্য নয়, দক্ষতায় সাফল্য মেলে টাইব্রেকারে-লুইস এনরিকে অন্তত বিশ্বাস করেন এমনটাই। বিশ্বকাপে চোখ রেখে এক বছর আগেই খেলোয়াড়দের পেনাল্টি শুটআউটের জন্য প্রস্তুতি নিতে বলেছিলেন স্পেন কোচ। এর জন্য এক হাজার পেনাল্টির ‘হোমওয়ার্ক’ও দিয়ে রেখেছিলেন তিনি! 

গ্রুপ পর্ব পেরিয়ে স্পেন এখন কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে নামার অপেক্ষায়। যেখানে তাদের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া ও বেলজিয়ামের মতো দলকে টপকে গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় জায়গা করে নেওয়া মরক্কো। 

আফ্রিকার দেশগুলোর মধ্যে বিশ্বকাপে এখন কেবল টিকে আছে তারাই। গ্রুপ পর্বে কোনো ম্যাচ না হারা চার দলের একটি। 

কোস্টা রিকাকে গোল বন্যায় ভাসিয়ে শুরুটা ভালো করলেও নিজেদের শেষ ম্যাচে জাপানের কাছে হেরেছে স্পেন। এমন ভুল নকআউট পর্বে কোনোভাবেই করতে চায় না সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এনরিকে বললেন, তাই মরক্কোর বিপক্ষে যেকোনো পরিস্থিতির জন্য তারা তৈরি। 

“এক বছর আগে, জাতীয় দলের অনেক ক্যাম্পে আমরা খেলোয়াড়দের বলেছিলাম, বিশ্বকাপের আগে তোমাদের হোমওয়ার্ক আছে। অবশ্যই ক্লাবের হয়ে কমপক্ষে ১ হাজার পেনাল্টি নিতে হবে।” 

“পেনাল্টিকে আমি লটারি মনে করি না। যদি প্রতিনিয়ত অনুশীলন করা যায়, তাহলে পেনাল্টিতে উন্নতি করা যায়। এটা ঠিক যে, চাপ ও দুশ্চিন্তা অনুশীলনের বিষয় নয়, তবে এটাকে আয়ত্ত করা যায়।” 

গত বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দুই দফায় পেনাল্টি শুটআউটের পরীক্ষা দিতে হয়েছিল স্পেনকে। কোয়ার্টার-ফাইনালে সুইজারল্যান্ডকে হারিয়ে দিলেও সেমি-ফাইনালে তার হেরে যায় ইতালির কাছে। পরে ইতালি শিরোপা জেতে টাইব্রেকারে ইংল্যান্ডকে হারিয়ে।

এর পরই খেলোয়াড়দের পেনাল্টিতে দক্ষতা বাড়ানোর পরামর্শ দেন এনরিকে। অনুশীলন করতে বলেন ভালোভাবে। তার মতে, পেনাল্টি ভাগ্যের নয়, দক্ষতার লড়াই। নিজের দলের তিন গোলরক্ষক উনাই সিমোন, রবের্ত সানচেস, দাভিদ রায়ার ওপর অগাধ আস্থা তার। 

“টাইব্রেকার ভাগ্যের ওপর নির্ভর করে না। শুটআউটে গোলরক্ষক মূল। আমাদের তিনজন গোলরক্ষকই এই জায়গায় ভালো। অনুশীলন সেশনে আমাদের খেলোয়াড়রা পেনাল্টি কিক নেয়। এই হোমওয়ার্ক আমরা গুরুত্বের সঙ্গে আগেই বিবেচনায় নিয়েছি।” 

শেষ ষোলোয় মঙ্গলবার মরক্কোর মুখোমুখি হবে স্পেন। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরুর দুই দলের মাঠের লড়াই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক