পরিসংখ্যানে পর্তুগাল-ঘানার লড়াই

বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো মুখোমুখি হচ্ছে দুই দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2022, 05:08 PM
Updated : 22 Nov 2022, 05:08 PM

বিশ্বকাপে এর আগেও পরস্পরের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে পর্তুগাল ও ঘানার। ২০১৪ সালের ওই লড়াইয়ে শেষ হাসি হেসেছিল ইউরোপের দলটি। কাতারে আবারও দেখা হতে যাচ্ছে তাদের।

স্টেডিয়াম ৯৭৪-এ বাংলাদেশ সময় আগামী বৃহস্পতিবার রাত ১০টায় মুখোমুখি হবে পর্তুগাল-ঘানা। বিশ্ব মঞ্চে যা তাদের দ্বিতীয় সাক্ষাৎ।

এর আগে দেখে নেওয়া যাক দুই দলের আরও কিছু পরিসংখ্যান।

* এখন পর্যন্ত একবারও বিশ্বকাপের ফাইনালে খেলতে পারেনি পর্তুগাল। তাদের সেরা অর্জন তৃতীয় হওয়া। বিশ্ব মঞ্চে ১৯৬৬ সালে অভিষেক আসরে সেমি-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল তারা। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে সোভিয়েত ইউনিয়নকে হারিয়েছিল একই ব্যবধানে।

* বিশ্বকাপে এই নিয়ে টানা ৬ আসরে খেলছে পর্তুগাল। আগের পাঁচবারের মধ্যে তারা তিনবার খেলেছে নকআউট পর্বে (২০০৬, ২০১০, ২০১৮)।

* এ নিয়ে চতুর্থবার বিশ্বকাপে খেলতে যাচ্ছে ঘানা। টানা তিনটি আসরে খেলেছিল দলটি-২০০৬, ২০১০ ও ২০১৪। কিন্তু ২০১৮ সালের রাশিয়া আসরে খেলতে পারেনি তারা বাছাই পর্ব উতরাতে না পারায়।

* প্রথম তিন আসরের দুইবারই নকআউট পর্বে খেলেছে ঘানা। তাদের সর্বোচ্চ অর্জন ২০১০ সালে কোয়ার্টার-ফাইনালে খেলা।

* আফ্রিকান দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে এর আগে পাঁচবার খেলেছে পর্তুগাল। যার তিনটিতে জয় তাদের, একটি হয় ড্র। একমাত্র হার ১৯৮৬ সালে, মরক্কোর বিপক্ষে ৩-১ গোলে।

* আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলার সুবর্ণ সুযোগ পেয়েছিল ঘানা ২০১০ আসরে। কিন্তু সেটা কাজে লাগাতে পারেনি তারা। শেষ আটের লড়াইয়ে উরুগুয়ের বিপক্ষে শেষ সময়ে পেনাল্টি পেয়েছিল তারা। কিন্তু আসামোয়াহ গিয়ান স্পট কিক মিস করলে এগিয়ে যেতে পারেনি দলটি। নির্ধারিত সময় ১-১ গোলে ড্র হওয়ার পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারে তারা।

* বিশ্বকাপে এর আগে একবারই মুখোমুখি হয়েছে পর্তুগাল ও ঘানা। ২০১৪ সালে ব্রাজিল আসরে গ্রুপ পর্বের ওই ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদোর গোল ও জন বোয়ির আত্মঘাতী গোলে ২-১ ব্যবধানে জেতে পর্তুগাল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক