স্পেনের বিশ্বকাপ দলে উপেক্ষিত রামোস ‘বিশ্বসেরা ডিফেন্ডার’

স্পেনের বিশ্বকাপ দল থেকে বাদ পড়া অভিজ্ঞ ডিফেন্ডারের প্রশংসায় পঞ্চমুখ তার পিএসজি সতীর্থ আশরাফ হাকিমি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2022, 10:07 AM
Updated : 12 Nov 2022, 10:07 AM

দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকায় স্পেনের বিশ্বকাপ দল থেকে সের্হিও রামোসের বাদ পড়া বড় চমক হয়ে আসেনি। তবে বিষয়টি মানতে পারছেন না তার পিএসজি সতীর্থ আশরাফ হাকিমি। এই রাইট-ব্যাকের চোখে, রামোস বর্তমানে বিশ্বের সেরা ডিফেন্ডার।

কাতার আসরের জন্য স্পেনের ৫৫ সদস্যের প্রাথমিক দলে ছিলেন ৩৫ বছর বয়সী রামোস। তবে শনিবার লুইস এনরিকের ঘোষিত ২৬ জনের চূড়ান্ত স্কোয়াডে জায়গা হয়নি তার।

স্পেনের ২০১০ বিশ্বকাপ, ইউরো ২০০৮ ও ইউরো ২০১২ জয়ী দলের সদস্য রামোস জাতীয় দলের হয়ে ম্যাচ খেলেছেন ১৮০টি। সবশেষ খেলেছেন গত বছরের মার্চে, কসোভোর বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে।

এরপর গত বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে বাদ পড়েন রামোস। তারপর থেকে আর তাকে ডাকেননি কোচ। 

রিয়াল মাদ্রিদে নিজের শেষ মৌসুমে চোটের সঙ্গে লড়াই করার পর ২০২১ সালের গ্রীষ্মে পিএসজিতে যোগ দেন অভিজ্ঞ এই ডিফেন্ডার। প্যারিসেও প্রথম মৌসুমে তাকে চোটে ভুগতে হয় অনেক। তবে ২০২২-২৩ মৌসুমে বেশ ছন্দে আছেন তিনি, সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত খেলেছেন ১৯ ম্যাচ। 

ক্লাব সতীর্থকে বিশ্বকাপে না দেখতে পেরে হতাশ হাকিমি। স্পেন দল দেওয়ার পর মরক্কোর এই ডিফেন্ডার অল্প কথায় টুইটারে লিখেছেন, 'সের্হিও রামোস, বিশ্বের সেরা ডিফেন্ডার।' টুইটের শেষে জুড়ে দেন একটি করতালির ইমোজি।

বিশ্বকাপে 'ই' গ্রুপে আছে স্পেন। তাদের তিন প্রতিপক্ষ জার্মানি, জাপান ও কোস্টা রিকা।

'এফ' গ্রুপে থাকা হাকিমির মরক্কোর তিন সঙ্গী বেলজিয়াম, ক্রোয়েশিয়া ও কানাডা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক