‘মনে হয় যেন চতুর্থ স্তরের খেলোয়াড়’, হলান্ডের মান নিয়ে প্রশ্ন রয় কিনের

ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকারকে সামগ্রিকভাবে মাঠের খেলায় উন্নতি করতে হবে বলে মনে করেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2024, 01:47 PM
Updated : 1 April 2024, 01:47 PM

হঠাৎ করেই ছন্দ হারিয়ে ফেলেছেন আর্লিং হলান্ড। ম্যানচেস্টার সিটির জার্সিতে টানা তিন ম্যাচে পাননি জালের দেখা। বিশেষ করে, সবশেষ ম্যাচে আর্সেনালের বিপক্ষে পুরোটা সময়ে নিজের ছায়া হয়ে থাকার পর সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছেন নরওয়ের তারকা। ম্যানচেস্টার ইউনাইটেড গ্রেট রয় কিন তো ২৩ বছর বয়সী এই স্ট্রাইকারের মান নিয়েই প্রশ্ন তুলেছেন। তাকে ইংলিশ লিগ টুর মানের খেলোয়াড় বলে মন্তব্য করেছেন তিনি।

প্রিমিয়ার লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে রোববার ঘরের মাঠে আর্সেনালের বিপক্ষে গোলশূন্য ড্র করে ম্যানচেস্টার সিটি। প্রতিপক্ষের জমাট রক্ষণের সামনে ম্যাচজুড়েই ভুগতে দেখা যায় স্বাগতিকদের আক্রমণভাগকে।

হলান্ড পুরো ম্যাচ খেলে বল স্পর্শ করতে পারেন মাত্র ২৩ বার। শট নিতে পারেন কেবল চারটি। একটি পরিষ্কার সুযোগ নষ্ট করার পাশপাশি তিনি নিজে গোলের কোনো সুযোগই তৈরি করতে পারেননি।

গত মৌসুমে সিটিতে যোগ দিয়ে গোলের পর গোল করা হলান্ড চলতি মৌসুমেও এখন পর্যন্ত লিগের সর্বোচ্চ স্কোরার (১৮ গোল)। তবে ক্লাব ও জাতীয় দল মিলে সবশেষ পাঁচ ম্যাচের জালের দেখা পাননি তিনি। তারমধ্যে আর্সেনালের বিপক্ষে মাঠে তার এমন নিষ্প্রভ বিচরণ।

ম্যাচের পর স্কাই স্পোর্টসে আলাপচারিতায় হলান্ডের কড়া সমালোচনা করেন ইউনাইটেডের সাবেক মিডফিল্ডার কিন।

“সাধারণভাবে তার খেলা খুবই নিম্নমানের। সেটা শুধু আজকেই নয়... গোলমুখে সে বিশ্বের সেরা। কিন্তু পুরো মাঠের খেলোয়াড় হিসেবে তার খেলা খুবই নিম্নমানের। এই জায়গায় তার উন্নতি করতে হবে। সে অনেকটা লিগ টুর (ইংলিশ ফুটবলের চতুর্থ স্তর) খেলোয়াড়ের মতো। তাকে এভাবেই দেখি আমি। মাঠের সবখানে খেলায় তাকে উন্নতি করতে হবে এবং তা কয়েক বছরের মধ্যে করতে হবে।”


আর্সেনালের বিপক্ষে শেষ দিকে কর্নারে সতীর্থের মাথা ছুঁয়ে আসা বল দূরের পোস্টে ফাঁকায় পেয়েও শট নিতে ব্যর্থ হন হলান্ড। যা দেখে ম্যাচের সহ-ধারাভাষ্যকার ও ইউনাইটেডের সাবেক ডিফেন্ডার গ্যারি নেভিল হাসতে হাসতে বলেন, ‘দেখে মনে হচ্ছে হলান্ড এর আগে কখনও ফুটবল খেলেনি।’

ইউনাইটেডের আরেক সাবেক ফুটবলার পিটার স্মাইকেল অবশ্য শুধু হলান্ডকে দায় নিতে নারাজ। বিবিসি রেডিও ৫-এ আলাপে সাবেক এই ডেনিশ গোলরক্ষক কাঠগড়ায় তোলেন পুরো সিটি দলকেই।

“ম্যানচেস্টার সিটি কেন আরও আগ্রাসী হলো না? আমরা শুধু শেষ কয়েক মিনিটে তাদেরকে এভাবে দেখেছি। তারা কখনও দূর থেকে শট করেনি। আর্লিং হলান্ডের গোল করার জন্য শুধুমাত্র একটি সুযোগ দরকার, কিন্তু তাকে সেই সুযোগ তো দিতে হবে। আমি মনে করি না তার দল আজ তা করতে পেরেছে।”