রিয়ালের মাঠে জেতা সম্ভব কি না, জানেন না ক্লপ

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগে ৫-২ গোলে হেরে পরের লেগের ম্যাচ নিয়ে আশা থাকলেও তাতে জোর পাচ্ছেন না লিভারপুল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 07:11 AM
Updated : 22 Feb 2023, 07:11 AM

২-০ গোলে এগিয়ে ম্যাচ জয়ের সুবর্ণ সুযোগ হাতছাড়া হয়েছে। বরং ৩ গোলের ব্যবধানে পিছিয়ে নিজেদের সম্ভাবনাও মিইয়ে গেছে অনেকটা। কোচ হিসেবে তবু আশা নিয়ে পরের লেগে তাকিয়ে ইয়ুর্গেন ক্লপ। তবে রিয়াল মাদ্রিদের মাঠে ৩ গোলের ব্যবধান ঘুচিয়ে জয়ের আশায় খুব জোর পাচ্ছেন না লিভারপুল কোচ নিজেই।

চ্যাম্পিয়ন্স লিগে ধ্রুপদি এক লড়াইয়ে মঙ্গলবার লিভারপুল নিজেদের মাঠে ৫-২ গোলে হেরে যায় রিয়াল মাদ্রিদের কাছে।

চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের ইতিহাসে এই প্রথম ৫ গোল হজম করল লিভারপুল। সব ইউরোপিয়ান প্রতিযোগিতা মিলিয়ে এমন তেতো স্বাদ তারা আগে পেয়েছিল স্রেফ একবার।

শুরু থেকেই দুর্দান্ত সব আক্রমণের পসরা মেলে ধরে লিভারপুল ২ গোলে এগিয় যায় ১৪ মিনিটের মধ্যে। কিন্তু রিয়াল আস্তে আস্তে লাগাম নিজেদের হাতে নিয়ে প্রথমার্ধেই শোধ করে দেয় গোল দুটি। দ্বিতীয়ার্ধে ৩ গোল করে চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড চ্যাম্পিয়নরা মাঠ ছাড়ে দারুণ এক জয় নিয়ে।

৩ গোলে এগিয়ে থেকে নিজেদের মাঠে খেলতে নামা মানে অনেকটাই এগিয়ে থাকা। রিয়ালও বলা যায় কোয়ার্টার-ফাইনালে এক পা দিয়েই রেখেছে। ম্যাচের পর ক্লপের কথায় ফুটে উঠল, তিনিও একরকম মেনেই নিয়েছেন বাস্তবতা।

“আমার মনে হয়, কার্লোর (আনচেলত্তি) ধারণা, লড়াই শেষ। আমারও একইরকম ধারণা। তবে ম্যাচের যতটা কাছে এগোব, ততই আমাদের সুযোগ বড় হতে থাকবে। আমরা সেখানে গিয়ে জয়ের চেষ্টা করব। এটা সম্ভব না কি সম্ভব নয়, জানি না।”

কোচ হিসেবে ক্লপের কাজ দলকে উজ্জীবিত করে পরের লড়াইয়ের জন্য তৈরি করা। সেই চেষ্টাও তিনি করছেন। ম্যাচের পর তিনি তাগিদ দিয়েছেন ইতিবাচক দিকগুলো ধরে রেখে ভুলগুলো শুধরে নেওয়ার।

“খেলা শেষে আমি ছেলেদেরকে সরাসরিই বলেছি, ‘পরাজয় মানে স্রেফ পরাজয়, যদি তোমরা এখান থেকে শিখতে না পারো।’ যদি এই একটি ম্যাচকেই আমরা নির্ধারক বানিয়ে ফেলি, তাহলে তা হতাশাজনক।”

“অবশ্যই আমাদেরকে উন্নতি করতে হবে। তবে এই ম্যাচের ইতিবাচক দিকগুলোও সঙ্গে বয়ে নিতে হবে। পাঁচটি গোলই আমরা তাদেরকে উপহার দিয়েছি। আমরা আরও ভালো করত পারতাম। তবে অবশ্যই ওরা ভিন্ন এক দল।”

রিয়ালের মাঠে ঘুরে দাঁড়ানোর কাজটা কত কঠিন, সেই ধারণা আছে ক্লপের। তবু তার  আশা, সামনের সময়টায় নিজেদের সামলে নিয়ে তৈরি হয়ে মাদ্রিদে যাবে তার দল।

“আমরা সেখানে যাব, ম্যাচ খেলব। প্রথম লেগে আমরা ভালো করিনি, ভিত্তিও শক্ত নয়। অবশ্য সবাই দেখেছে, তারা পাল্টা আক্রমণে কতটা ভালো। তাদের মাঠে, প্রতিটি পাল্টা আক্রমণই ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারে। কাজেই অনেক বড় এক চ্যালেঞ্জ হবে এটি আমাদের জন্য।”

“তবে সময় আছে এখনও। ওই ম্যাচের আগে আমাদেরকে প্রিমিয়ার লিগে খেলতে হবে, নিজেদের গুছিয়ে নিতে হবে, সবকিছু ঠিকঠাক করে এই ম্যাচের ইতিবাচক দিকগুলি ওই ম্যাচে বয়ে নিতে হবে।”

সান্তিয়াগো বের্নাবেউতে দ্বিতীয় লেগ হবে আগামী ১৫ মার্চ।