শাভিকে নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হবে মৌসুম শেষে, বললেন বার্সা সভাপতি

অনেক কিন্তু থাকার পরও, শাভি এর্নান্দেসকে আগামীতেও বার্সেলোনার ডাগআউটে দেখতে চান হুয়ান লাপোর্তা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2024, 10:20 AM
Updated : 22 March 2024, 10:20 AM

বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা আবারও বললেন, কোচ শাভি এর্নান্দেসকে আগামী মৌসুমেও তিনি তার ক্লাবে দেখতে চান। অবশ্য গত কয়েক মাসে বদলে যাওয়া বাস্তবতাকে অবজ্ঞা করছেন না লাপোর্তা। তাই তিনি বললেন, ডাগআউটে শাভির থাকা না থাকার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে চলতি মৌসুম শেষে।

ক্লাবের প্রকট আর্থিক সমস্যা, লিওনেল মেসির চলে যাওয়া, অভিজ্ঞ খেলোয়াড়দের আরও কয়েক জনের দলবদল- সব মিলিয়ে পালাবদলের মধ্যে দিয়ে যাওয়া বার্সেলোনার ২০২১ সালের নভেম্বরে দায়িত্ব নেন শাভি। নড়বড় দলকে দ্রুতই মজবুত করে তোলেন তিনি। পরের মৌসুমে দলকে এনে দেন লা লিগা জয়ের স্বাদও।

তবে, চ্যাম্পিয়ন্স লিগে টানা দুইবার গ্রুপ পর্ব থেকে বিদায় বড় হতাশার কারণ ছিল দলটির জন্য। আর বার্সেলোনার মতো ক্লাবে, যেখানে জয়ই মূল কথা, সেখানে চাপ অনেক বেশি। এই চাপের কারণ দেখিয়েই গত জানুয়ারিতে শাভি মৌসুম শেষে দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন।

শাভির ওই ঘোষণার পর অবশ্য দলটির পারফরম্যান্সে ইতিবাচক প্রভাব পড়েছে। সেই থেকে এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলে হারেনি তারা।

শাভি চলে যাওয়ার ঘোষণা দিলেও, ক্লাবের পক্ষ থেকে বরাবরই তাকে ধরে রাখার ইচ্ছার কথা বলা হয়েছে। অবশ্য এ বিষয়ে যতবার প্রশ্ন করা হয়েছে, শাভি প্রতিবারই বলেছেন তার সিদ্ধান্ত আগের মতোই আছে। তবে, দলটির জন্য আশার দিকও আছে, প্রতিবার শাভি উত্তর দেওয়ার সময় বলেছেন, ‘এখন পর্যন্ত’ তার সিদ্ধান্ত পাল্টায়নি।

লাপোর্তাও হয়তো শাভির ওই কথাতেই আশা দেখছেন। সম্প্রতি মুন্দো দেপোর্তিভোকে দেওয়া সাক্ষাৎকারে সেই আশার কথাই শোনালেন তিনি। শাভিকে তিনি থেকে যেতে বলেছেন কিনা, এই প্রশ্নের উত্তরেও ক্লাব প্রধান তা পরিষ্কার করলেন।

“হ্যাঁ, হ্যাঁ, হ্যাঁ, সে জানে। আমি চাই, সে এখানেই থাকুক। তবে, যখন সে চাপের কথা বলেছিল, তখনই আমি বলেছি যে চাপ তো সবসময়ই থাকবে… আমি তাকে জিজ্ঞাসা করেছি যে, কোনো উপায় কি আছে যাতে তার মত বদলাতে পারে। তবে আমি অনুভব করেছি, সে কী প্রচণ্ড চাপে আছে এবং সেটা তার চোখে-মুখে ফুটে ওঠে। তখন আমি তাকে বলেছি যে, এটাই যদি তোমার কাছে একমাত্র উপায় মনে হয়, তাহলে নির্ভার হও।”

“সে নিয়মিত বলে আসছে যে, এই মৌসুম শেষে চলে যাবে যেমনটা আমরা একমত হয়েছি। তবে আমরা এই বিষয়টা দেখব। অন্তত এখন নিজেদের ওপর এই চাপ না দেই, কারণ এভাবেই এখন সবকিছু ঠিকঠাক চলছে।”

মৌসুমের প্রথমভাগের অধারাবাহিকতা থেকে ঘুরে দাঁড়িয়েছে বার্সেলোনা। লা লিগার পয়েন্ট তালিকায় উঠে এসেছে দ্বিতীয় স্থানে, ২৯ ম্যাচে তাদের পয়েন্ট ৬৪। অবশ্য তাদের চেয়ে ৮ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে রেয়াল মাদ্রিদ।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালেও উঠেছে কাতালান ক্লাবটি, যেখানে তাদের প্রতিপক্ষ পিএসজি।