শাভি-লাপোর্তার অভিযোগ নিয়ে আনচেলত্তি বললেন, ‘তাদের পর্যায়ে নামতে পারব না’

রেয়াল মাদ্রিদকে নিয়ে বার্সেলোনার কোচ ও সভাপতির সমালোচনার প্রসঙ্গে পেশাদারিত্বের কথা মনে করিয়ে দিলেন কার্লো আনচেলত্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2024, 06:49 PM
Updated : 3 Feb 2024, 06:49 PM

রেয়াল মাদ্রিদ লা লিগার রেফারিদের প্রভাবিত করছে বলে অভিযোগ তুলেছেন বার্সেলোনার কোচ শাভি এর্নান্দেস ও সভাপতি হুয়ান লাপোর্তা। সেটির জবাবে সরাসরি কোনো মন্তব্য করতে চাননি কার্লো আনচেলত্তি। পেশাদারিত্বের কথা মনে করিয়ে দিয়ে রেয়াল মাদ্রিদ কোচ স্রেফ বলেছেন, বার্সেলোনার কোচ-সভাপতির পথ অনুসরণ করতে চান না তিনি।

এই মৌসুমে নিয়মিতভাবে ম্যাচের আগে ও পরে রেফারির ভুলগুলো তুলে ধরে ভিডিও প্রচার করছে রেয়াল মাদ্রিদ টিভি।

অন্যদিকে, অর্থের বিনিময়ে রেফারিদের প্রভাবিত করার অভিযোগে বার্সেলোনার বিরুদ্ধে তদন্ত চলছে অনেক দিন ধরে। ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন হোসে মারিয়া এনরিকেস নেগরেইরা। ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনার পক্ষ থেকে ৭৩ লাখ ইউরো দেওয়ার অভিযোগ আছে।

কাতালান রেডিও আরএসি১-কে গত শুক্রবার দেওয়া সাক্ষাত্কারে লাপোর্তা বলেন, নেগরেইরার মামলা নিয়ে রেয়াল মাদ্রিদ ‘ভালো আচরণ করেনি’। একই সঙ্গে রেয়াল মাদ্রিদ টিভির ভিডিওগুলোকে ‘লজ্জাজনক’ হিসেবে অভিহিত করেন বার্সেলোনা সভাপতি। এক্ষেত্রে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের হস্তক্ষেপও কামনা করেন তিনি।

পরে লাপোর্তার মন্তব্যকে সমর্থন দিয়ে সংবাদ সম্মেলনে শাভি বলেন, “আমি ক্লাব সভাপতির কথাগুলো শতভাগ সমর্থন করি। (রেয়াল মাদ্রিদ টিভির ভিডিওগুলো) প্রতি সপ্তাহে প্রতিযোগিতাটিকে সম্পূর্ণভাবে প্রভাবিত করছে। একজন অন্ধ ব্যক্তিও তা বুঝতে পারবে।”

আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে শনিবারের সংবাদ সম্মেলনে আনচেলত্তির কাছে জানতে চাওয়া হয় শাভির সমালোচনার প্রসঙ্গে। রেয়াল কোচ খুব গভীরে যেতে চাইলেন না এই বিতর্কের।

“আমি একজন পেশাদার এবং এরকম একজন হয়ে, স্প্যানিশ ফুটবলের প্রতি শ্রদ্ধা রেখে নিজেকে ওই পর্যায়ে নামাতে পারব না। এই বিষয়ে আর প্রশ্ন করবেন না। আমি ওই পর্যায়ে নামতে পারব না। পেশাদাররা ওই পর্যায়ে নামতে পারে না।”

লাপোর্তার মন্তব্যের বিষয়ে আবার জানতে চাওয়া হলেও ফের একই কথা বলেন আনচেলত্তি, “আমি এরই মধ্যে বলেছি, ওই পর্যায়ে নামব না।”

আতলেতিকোর বিপক্ষে লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচের আগে রেয়ালের রক্ষণ নিয়ে দুর্ভাবনা বেড়েছে। সবশেষ ম্যাচে গেতাফের বিপক্ষে চোট পেয়েছেন ডিফেন্ডার আন্টোনিও রুডিগার। অপর দুই সেন্টার-ব্যাক এদের মিলতাও ও ডাভিড আলাবা নেই আগে থেকেই। পাওয়া যাবে না মিডফিল্ডার অহেলিয়া চুয়ামেনিকেও, যাকে প্রয়োজনে খেলানো হয় সেন্টার-ব্যাক হিসেবে।

রুডিগারের চোট গুরুতর নয় বলে মনে করছেন আনচেলত্তি। আতলেতিকোর বিপক্ষে তার খেলার ব্যাপারে সিদ্ধান্ত ম্যাচের দিন নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

সান্তিয়াগো বের্নাবেউয়ে বাংলাদেশ সময় রোববার রাত ২টায় আতলেতিকোর মুখোমুখি হবে রেয়াল। এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে যে দুটি ম্যাচ রেয়াল হেরেছে, দুটিই নগরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে।

২২ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে আছে রেয়াল। ৫৫ পয়েন্ট নিয়ে দুইয়ে এই মৌসুমের বিস্ময় জিরোনা।