কামাল আতার্তুকের সম্মানে টি-শার্ট নিয়ে বিতর্কে সৌদিতে তুর্কি কাপের ফাইনাল স্থগিত

সৌদি কর্তৃপক্ষ জানায়, ফাইনালের দুই ক্লাব নিয়ম মানতে না চাওয়ায় ম্যাচটি স্থগিত করা হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2023, 07:00 AM
Updated : 30 Dec 2023, 07:00 AM

তুমুল বিতর্কের মধ্য দিয়ে সৌদি আরবে তুর্কি কাপের ফাইনাল ম্যাচ স্থগিত করা হয়েছে। রিয়াদে শুক্রবার রাতে এই ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল ইস্তানবুলের দুই ক্লাব গালাতাসারাই ও ফেনারবাচের। 

তুর্কি সংবাদমাধ্যমসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ সংস্থার খবর অনুযায়ী, ম্যাচের আগে গা গরমের সময় মুস্তাফা কামাল আতার্তুকের ছবিসংবলিত টি-শার্ট পরতে চেয়েছিল দুই দল। তুরস্কের সংবাদমাধ্যমের দাবি, দুই ক্লাবের এই চাওয়াকে বাতিল করে দেয় সৌদি আরব কর্তৃপক্ষ। সেই টানাপোড়েনেই শেষ পর্যন্ত স্থগিত করা হয় ম্যাচ। কী কারণে সৌদি কর্তৃপক্ষ অনুমতি দেয়নি, তা পরিষ্কার নয় এখনও।

কামাল আতার্তুককে বলা হয় আধুনিক তুরস্কের জনক। এবারের সুপার কাপের ফাইনালের দিনটি ছিল সেকুলার তুর্কি রিপাবলিক প্রতিষ্ঠার শততম বার্ষিকী।

কিছু সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল, তুরস্কের জাতীয় সঙ্গীত বাজানো এবং পতাকা তোলার অনুমতি সৌদি আরবে দেওয়া হবে না। তবে তুরস্কের ফুটবল ফেডারেশন এই খবর উড়িয়ে দিয়ে জানায়, ফাইনালে এসব নিয়ে কোনো বাধা নেই। 

ফাইনালটি হওয়ার কথা ছিল রিয়াদের কিং সাউদ বিশ্ববিদ্যালয় ভেন্যুতে, যেটি আল–আওয়াল পার্ক স্টেডিয়াম নামেও পরিচিত। ২৫ হাজার দর্শক ধারণক্ষমতার স্টেডিয়ামে অনেক দর্শক চলেও এসেছিলেন গ্যালারিতে। 

তুরস্কের ফুটবল ফেডারেশন ও ফাইনালের দুই ক্লাব সামাজিক মাধ্যমে জানায়, ‘কিছু সমস্যার’ কারণে ফাইনাল ম্যাচটি আপাতত স্থগিত করা হয়েছে। সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করেনি তারা কেউই। সৌদি ফুটবল ফেডারেশন ও আয়োজক কর্তৃপক্ষকে ধন্যবাদও জানায় তারা।

সৌদি কর্তৃপক্ষের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো কিছু এখনও জানা যায়নি। তবে আয়োজকদের একটি বিবৃতি উদ্ধৃত করে সৌদি আরবের রাষ্ট্রীয় টিভি জানায়, ফাইনালের দুই দল নিয়ম না মানায় ম্যাচ স্থগিত করা হয়েছে। 

“ম্যাচটি আমরা সময়মতো আয়োজন করতে প্রস্তুত ছিলাম আন্তর্জাতিক ফুটবলের নিয়ম ও আইন মেনেই, যেখানে বলা হয়েছে খেলাটির আওতার বাইরে কোনো স্লোগান তুলে ধরা যাবে না। বিশেষ করে, ম্যাচের প্রস্তুতি সভাগুলোয় তুর্কি ফেডারেশনের সঙ্গে এটা নিয়ে আলোচনাও হয়েছে। চুক্তি হওয়ার পরও এটা দুর্ভাগ্যজনক যে, দুই দল আগের কথায় অনুগত থাকেনি এবং সেই কারণেই ম্যাচটি আর হতে পারেনি।” 

ফাইনালটি কবে কোথায় হবে বা আদৌ হবে কি না, তা এখনও নিশ্চিত জানা যায়নি। 

তুরস্ক ও সৌদি আরবের সাম্প্রতিক উষ্ণ সম্পর্কের প্রবাহের মধ্যেই এই ঘটনা ঘটে গেল। ২০১৮ সালে ইস্তানবুলে সৌদি সাংবাদিক জামাল খাশুগজির হত্যার সূত্র ধরে দুই দেশের সম্পর্কের চরম অবনতি হয়েছিল। তবে সম্পর্ক আবার পোক্ত করার অংশ হিসেবে গত জুলাইয়ে সৌদি আরব ভ্রমণে যান তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান।