মায়োর্কাকে উড়িয়ে কাম্প নউকে বিদায় জানাল বার্সা

প্রিয় কাম্প নউয়ে বার্সেলোনার জার্সিতে নিজেদের শেষ ম‍্যাচ খেললেন সের্হিও বুসকেতস ও জর্দি আলবা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2023, 06:59 PM
Updated : 28 May 2023, 06:59 PM

বিদায়ের রাগিনী বেজেছিল আগেই। এক বিন্দুতে মিলে গিয়েছিল দুই উপলক্ষ- তিন আইকনের বিদায়। মায়োর্কাকে উড়িয়ে সেটা জয় দিয়েই রাঙিয়েছে স্প‍্যানিশ চ‍্যাম্পিয়নরা। সের্হিও বুসকেতস ও জর্দি আলবা ঘরের মাঠে প্রিয় ক্লাবের জার্সিতে খেললেন নিজেদের শেষ ম‍্যাচ। সংস্কারের জন‍্য কিছু দিনের বন্ধ হতে যাওয়া কাম্প নউয়ে যা হয়ে থাকল বার্সেলোনার শেষ ম‍্যাচ।

লা লিগায় রোববার ১০ জনের মায়োর্কাকে ৩-০ গোলে হারিয়েছে শাভি এর্নান্দেসের দল। প্রথমার্ধে আনসু ফাতি জোড়া গোল করার পর দ্বিতীয়ার্ধে জালের দেখা পান গাভি।

শিরোপা নিশ্চিত করার পর টানা দুই ম‍্যাচে হেরে যাওয়া বার্সেলোনা এ দিন যেন নেমেছিল আক্রমণের জোয়ারে প্রতিপক্ষকে ভাসিয়ে দেওয়ার পণ করে। ৫৩ সেকেন্ডের মাথায় এগিয়ে যায় স্বাগতিকরা। রবের্ত লেভানদোভস্কির ডিফেন্স চেরা পাস পেয়ে গাভি খুঁজে নেন ফাতিকে। শটে খুব একটা জোর না থাকলেও ঠিকমতোই জালে বল পাঠান তিনি।

স্বাগতিকদের একের পর এক আক্রমণে নিজেদের অর্ধ ছেড়েই বের হতে পারছিল না মায়োর্কা। নিজেদের গুছিয়ে নেওয়ার আগেই দলটি খায় বড় এক ধাক্কা। আলেহান্দ্রো বাল্দেকে বিপজ্জনক এক ফাউল করে লাল কার্ড দেখেন আমাথ এনদিয়াইয়ে।

শুরুতে তাকে হলুদ কার্ড দেখিয়েছিলেন রেফারি। পরে মনিটরে কয়েকবার রিপ্লে দেখে তিনি পাল্টান সিদ্ধান্ত। ১০ জনের দলে পরিণত হয় মায়োর্কা।

জুল কুন্দে ও একজন স্টাফের কাঁধে ভর করে মাঠ ছেড়ে বেরিয়ে যান বাল্দে। তার জায়গায় নামেন সের্হিও রবের্তো।

২০তম মিনিটে প্রতি আক্রমণ থেকে গোলের দারুণ সুযোগ আসে ফাতির সামনে। প্রথম শট মায়োর্কার একজন ফিরিয়ে দেওয়ার পর আলগা বলেও গোলরক্ষকের পরীক্ষা নিতে পারেননি। ওই ডিফেন্ডারেরই গায়ে লেগে বেরিয়ে যায় পোস্ট ঘেঁষে।

চার মিনিট পরই অবশ‍্য ফের জালের দেখা পেয়ে যান ফাতি। চমৎকার এক দলীয় গোলে স্কোরলাইন হয়ে যায় ২-০। ফ্রেংকি ডি ইয়ংয়ের কাছ থেকে বল পেয়ে প্রথম টোকায় লেভানদোভস্কি খুঁজে নেন ফাতিকে। নিজেকে খুঁজে ফেরা তরুণ ফরোয়ার্ড ঠাণ্ডার মাথার ফিনিশিংয়ে বল পাঠান জালে।

৩১তম মিনিটে একটুর জন‍্য গোলরক্ষককে এড়াতে পারেননি লেভানদোভস্কি। তিন মিনিট পর খুব কাছ থেকে তার বুলেট গতির শট বেরিয়ে যায় ক্রসবারের উপর দিয়ে।

প্রথমার্ধের শেষ দিকে হ‍্যাটট্রিক প্রায় করেই ফেলেছিলেন ফাতি। ডি বক্সের মাথা থেকে তার জোরাল শট কর্নারের বিনিময়ে ঠেকান মায়োর্কা গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই ব‍াড়তে পারতো ব‍্যবধান। তবে কোনোমতে কুন্দের চেষ্টা ঠেকিয়ে দেন গোলরক্ষক। ৫৪তম মিনিটে উসমান দেম্বেলের হেড গোললাইন থেকে ফিরিয়ে দেন মার্তিন ভালিয়েন্ত। দুই মিনিট পর খুব কাছ থেকে একটুর জন‍্য হেড লক্ষ‍্যে রাখতে পারেননি লেভানদোভস্কি।

৬৬তম মিনিটে ফের সুযোগ আসে পোলিশ এই স্ট্রাইকারের সামনে। তার শট ফেরে পোস্টে লেগে। চার মিনিট পরে দেম্বেলের কাছ থেকে ডি বক্সের মাথায় বল পেয়ে বাঁ পায়ের জোরাল শটে জাল খুঁজে নেন গাভি।

৭৮তম মিনিটে একটুর জন‍্য জালের দেখা পাননি লেভানদোভস্কি। দেম্বেলের ক্রসে তার অ‍্যাক্রোবেটিক চেষ্টা বেরিয়ে যায় ক্রসবার ঘেঁষে।

দুই মিনিট পরে সতীর্থ, প্রতিপক্ষ আর প্রায় ৯০ হাজার দর্শকের তুমুল করতালির মধ‍্য দিয়ে মাঠ ছাড়েন আলবা। কাম্প নউয়ে বার্সেলোনার হয়ে নিজের শেষ ম‍্যাচ খেলা স্প‍্যানিশ এই ডিফেন্ডারকে দাঁড়িয়ে সম্মান জানান সমর্থকরা।

একটু পরেই আবার এই সবের পুনরাবৃত্তি। এবার বার্সেলোনা অধিনায়ক বুসকেতসের জন‍্য। তিনিও চলতি মৌসুম শেষে ছাড়ছেন প্রিয় ক্লাব। দুই জনের বিদায়ের ধরন অবশ‍্য ছিল দুই রকম। বাধ মানছিল না আলবার চোখের জল। হাসি যেন থামছিল না বুসকেতসের।  

ম‍্যাচ শেষ হতেই মাঠে নেমে আসেন বার্সেলোনার খেলোয়াড়রা। ক্রাচে ভর করে নেমে আসেন বাল্দেও। দেখানো হয় কাম্প নউয়ে কাতালান ক্লাবটির স্মরণীয় কিছু পারফরম‍্যান্স। ক্লাব কিংবদন্তির নানা কারিকুরি। এই মৌসুমে জেতা দুটি ট্রফি একে একে নিয়ে আসেন আলবা ও বুসকেতস।

৩৭ ম্যাচে ২৮ জয় ৪ ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট হলো ৮৮। ৭৭ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ। ৪৭ পয়েন্ট নিয়ে ১২ নম্বরে আছে মায়োর্কা।