রিশার্লিসনের সেই গোলই বিশ্বকাপের সেরা

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অ্যাক্রোবেটিক শটে গোলটি করেছিলেন ব্রাজিল ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2022, 06:22 PM
Updated : 23 Dec 2022, 06:22 PM

কাতার বিশ্বকাপে অভিযানের শুরুতেই দুর্দান্ত এক গোল করেন ব্রাজিলের রিশার্লিসন। স্বপ্নের ‘হেক্সা’ জয়ের মিশনে দল বেশিদূর যেতে না পারলেও ব্যক্তিগত নৈপুণ্যে একটা জায়গায় সেরা হতে পেরেছেন তিনি। সার্বিয়ার বিপক্ষে করা তার গোলটি আসরের সেরা নির্বাচিত হয়েছে।

গত রোববার ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারে ৪-২ গোলে জয়ে আর্জেন্টিনার তৃতীয়বারের মতো বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরার মধ্য দিয়ে শেষ হয় কাতার বিশ্বকাপ। ‘অঘটনের বিশ্বকাপ’ হিসেবে পরিচিত হয়ে ওঠা আসরে অনেক ‘ছোট দলের’ দারুণ সব চমকে দেওয়া পারফরম্যান্স যেমন দেখা গেছে, তেমনি দুর্দান্ত সব গোলও উপহার দিয়েছেন খেলোয়াড়রা।

সেগুলোর মধ্যেই ১০টি গোল সেরা গোলের লড়াইয়ের জন্য মনোনীত করেছিল ফিফা। ফুটবলপ্রেমীদের ভোটে রিশার্লিসনের গোলটির সেরা হওয়ার বিষয়টি শুক্রবার জানায় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

লুসাইল স্টেডিয়ামে ৮৮ হাজারের বেশি দর্শকের সামনে ম্যাচের ৭৩তম মিনিটে গোলটি করেন রিশার্লিসন। বাঁ দিক থেকে সাইড ফুট ক্রস বাড়ান ভিনিসিউস, আর বাঁ পায়ের টোকায় বল উপরে তুলে শরীরটাকে শূন্যে ভাসিয়ে ১৩ গজ দূর থেকে দুর্দান্ত অ্যাক্রোবেটিক শটে ঠিকানা খুঁজে নেন টটেনহ্যাম হটস্পার ফরোয়ার্ড।

১১ মিনিট আগে আরেকটি গোল করেছিলেন রিশার্লিসন। তার জোড়া গোলেই সেদিন ২-০ ব্যবধানে জিতেছিল ব্রাজিল।

সেরার লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে করা রিশার্লিসনের আরেকটি গোলও ছিল। এছাড়া উল্লেখযোগ্যদের মধ্যে আরও ছিল-পোল্যান্ডের বিপক্ষে কিলিয়ান এমবাপের, একুয়েডরের বিপক্ষে কোডি হাকপোর, মেক্সিকোর বিপক্ষে এনসো ফার্নান্দেস ও ক্রোয়েশিয়ার বিপক্ষে নেইমারের গোলও।