খুলনায় সাড়ে ২৩ কেজির ভোল মাছ, দাম হাঁকাচ্ছে ৮ লাখের বেশি

বঙ্গোপসাগরের দুবলার চর এলাকায় মাসুম বিল্লাহ নামের এক জেলের জালে ধরা পড়ে মাছটি।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 03:59 PM
Updated : 12 Jan 2023, 03:59 PM

খুলনার রূপসা পাইকারি মাছ বাজারে সাড়ে ২৩ কেজি ওজনের একটি ভোল মাছ বিক্রির জন্য আনা হয়েছে। বিক্রেতা এর দাম হাঁকাচ্ছেন আট লাখ টাকার বেশি।   

বৃহস্পতিবার সকালে মাছটি বাজারের আড়ত মেসার্স মদিনা ফিশ ট্রেডার্সে তোলা হলে সেটি দেখতে উৎসুক বিভিন্ন বয়সের মানুষ ভিড় জমে। 

মঙ্গলবার বঙ্গোপসাগরের দুবলার চর এলাকায় মাসুম বিল্লাহ নামের এক জেলের জালে ধরা পড়ে মাছটি। তবে মাছটি খুলনায় নিয়ে এসেছেন মো. রহমত নামের এক ব্যক্তি। তিনি মাসুম বিল্লাহর সহযোগী বলে জানান। মাসুমের বাড়ি সাতক্ষীরার আশাশুনির কুড়িকাহুনিয়া গ্রামে। 

মো. রহমত বলেন, “ভোর ৬টার দিকে মাসুম বিল্লাহর জালে মাছটি ধরা পড়ে। পরে মাছটি দুবলার চরে আনা হয়। সেখানেই কেজিপ্রতি ৪০ হাজার টাকা দরে ২৩ কেজি ৬৮০ গ্রামের মাছটির এর দাম হয় ৮ লাখ ৪০ হাজার টাকা।“ 

রহমত আরও বলেন, আরও বেশি দামের আশায় মাছটি বিক্রি না করে খুলনার বাজারে নিয়ে এসেছেন। তবে আশানুরূপ দাম না পাওয়ায় এখন চট্টগ্রামে পাঠানোর পরিকল্পনা করছেন। 

মদিনা ফিশ ট্রেডার্সের পরিচালক মো. আবু মুছা বলেন, “এত বড় ভোল মাছ আগে কখনও দেখিনি। ভোল মাছ বিভিন্ন ওষুধ তৈরিতে ব্যবহৃত হয় বলে শুনেছি। এ কারণে এই মাছের দাম বেশি।” 

খুলনা জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, “মূলত ভোল মাছ যত বড় হয়, এর দাম তত বেশি হয়। কারণ, সামুদ্রিক এই মাছের বায়ুথলি বা এয়ার ব্লাডার ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। পৃথিবীর বিভিন্ন দেশে বিশেষ স্যুপ তৈরিতেও এই মাছ ব্যবহার করা হয়।“

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক