রাজশাহীতে ভোটে থাকা বিএনপির ১৬ জনকে বহিষ্কার

দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষরে এই চিঠি পাঠানো হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকও রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 06:13 PM
Updated : 7 June 2023, 06:13 PM

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে রাজশাহী সিটি করপোরেশনের নির্বাচনে প্রার্থী হওয়ায় ১৬ নেতাকে আজীবনের জন্য বহিষ্কার করেছে বিএনপি।

বুধবার রাতে দলের সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে তারা সিটি করপোরেশনেরে নির্বাচনে অংশগ্রহণ করছে। এজন্য তাদেরকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হলো।

দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষরে এই চিঠি পাঠানো হয় বলে দলের নেতাকর্মীরা জানান।

বহিষ্কৃতদের মধ্যে ১১ জন পুরুষ এবং ৫ জন নারী।

পুরুষ প্রার্থীরা হলেন রাজশাহী মহানগরের রাজপাড়া থানার সাবেক সহ-সভাপতি বদিউজ্জামান বদি, ১১ নম্বর ওয়ার্ডের সাবেক সভাপতি আবু বকর কিনু, শাহ মখদুম থানার সাবেক সহসভাপতি মো. টুটুল, সাবেক সহ-সাধারণ সম্পাদক আব্দুস সোবহান লিটন, মহানগর যুবদলের সাবেক সহসভাপতি মো. বেলাল  হোসেন, সাবেক শ্রম বিষয়ক সম্পাদক রনি হোসেন রুহুল, সাবেক সাংগঠনিক সম্পাদক মো. নুরুজ্জামান টিটু, মহানগরের ২২ নম্বর ওয়ার্ডের সাবেক সাধারণ সম্পাদক মির্জা রিপন, বোয়ালিয়া থানা (পূর্ব) যুবদলের সাবেক যুগ্ম আহবায়ক আলিফ আল মাহমুদ লুকেন, মহানগর বিএনপির সাবেক সহসভাপতি আনোয়ারুল আমিন আজব ও মতিহার থানা বিএনপির সাবেক সহসভাপতি আশরাফুল হাসান বাচ্চু।

নারী নেতারা হলেন মহানগর মহিলা দলের সাংগঠনিক সম্পাদক মোসা. মুসলিমা বেগম বেলী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আলতাফুন নেসা পুতুল, ১ নম্বর যুগ্ম সম্পাদক সামসুন নাহার, সহসভাপতি শাহনাজ বেগম শিখা এবং ৪ নম্বর যুগ্ম সম্পাদক আয়েশা খাতুন মুক্তি।

আজীবন বহিষ্কারের আগে তাদের কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছিল। এর মধ্যে শুধু রাজশাহী মহানগর মহিলা দলের সাংগঠনিক সম্পাদক মোসা. মুসলিম বেগম বেলী কারণ দর্শানো চিঠির জবাব দিয়েছিলেন যা ‘সন্তোষজনক নয়’ বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

রাজশাহী সিটি করপোরেশনের ১৫ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও শাহমখদুম থানা বিএনপির সাবেক সহ-সাধারণ সম্পাদক আব্দুস সোবহান লিটন বলেন, “বহিষ্কারের চিঠির বিষয়ে আমার জানা নেই। বহিষ্কারাদেশ এখনো আমার হাতে এসে পৌঁছায়নি। আমি দলের কোনো পদেও নেই।”

মহানগর মহিলা দলের ১ নম্বর যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করা সামসুন নাহার বলেন, “বহিষ্কারের কোনো চিঠি পাইনি। দল যা ভালো মনে করবে, তাই করবে। এই সিদ্ধান্তের বিষয়ে আমাদের কিছু বলার নেই।”

রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী ঈশা বলেন, দলীয় সিদ্ধান্ত অমান্য করে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হওয়ায় নাম ও পদবি উল্লেখসহ কেন্দ্র থেকে চিঠি চাওয়া হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে ১৬ জনের নাম ও পদবি উল্লেখসহ তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে কেন্দ্রে চিঠি পাঠানো হয়েছিল। তাদের আজীবন বহিষ্কার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।