এইচএসসি : ময়মনসিংহে পাস ও জিপিএ ফাইভে মেয়েরা এগিয়ে

এই বোর্ডে পাসের হার ৮০ দশমিক ৩২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ২৮ জন।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 09:51 AM
Updated : 8 Feb 2023, 09:51 AM

ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফলে এবার পাসের হার ও জিপিএ-৫ দু’ক্ষেত্রেই ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা।

এই শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক গাজী হাসান কামাল জানান, এবার এইচএসসিতে বোর্ডে ৬১ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে পাস করেছে ৪৯ হাজার ৪০৬ জন। অর্থাৎ পাসের হার শতকরা ৮০ দশমিক ৩২।

পাস করা শিক্ষার্থীদের মধ্যে ২৪ হাজার ২৯০ জন ছাত্র এবং ২৫ হাজার ১১৬ জন ছাত্রী। ছেলেদের পাসের হার ৮০ দশমিক ২৪ শতাংশ আর কিছুটা এগিয়ে মেয়েদের পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ।

এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যেও এগিয়ে মেয়েরা। এই শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে মোট পাঁচ হাজার ২৮ জন। এর মধ্যে ছাত্রী দুই হাজার ৬৩১ জন আর ছাত্র দুই হাজার ৩৯৭ জন।

শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে আরো জানানো হয় যে, এবারের এইচএসসি পরীক্ষায় ২৮১ শিক্ষা প্রতিষ্ঠানের ৬৪ হাজার ২৮৯ জন শিক্ষার্থী পরীক্ষার ফরম পুরণ করেছিল। তাদের মধ্যে ৬১ হাজার ৫১৪ জন শিক্ষার্থী ৮৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অর্ন্তভুক্ত ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। আর তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি।

ফলাফল ঘোষণার পর শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের সিনিয়র শিক্ষক মফিজুন নূর খোকা বলেন, “আমাদের কলেজ থেকে এক হাজার ২৯২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এরমধ্যে পাস করেছে এক হাজার ২৭৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৮৩৭ জন।”

বরাবরের মতো এবারও ফলাফলের দিক দিয়ে তাদের শিক্ষা প্রতিষ্ঠান বোর্ডের মধ্যে এগিয়ে রয়েছে দাবি করে শ্রেষ্ঠত্বের ধারা অব্যাহত রাখতে সকলের দোয়া ও সহযোগিতা চেয়েছেন এই শিক্ষক।

এই কলেজের জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী মারিয়া জান্নাত বলেন, “বিজ্ঞান বিভাগ থেকে আমি গোল্ডেন জিপিএ পেয়েছি। এ জন্য সৃষ্টিকর্তা, পিতা-মাতাসহ কলেজের শিক্ষকদের প্রতি আমি কৃতজ্ঞ।”

“তারা যেভাবে পড়াশোনার জন্য সহযোগিতা করেছেন, তা আগামীতে অব্যাহত থাকলে জীবনে ভালো কিছু করতে পারব বলে আশা করি”, বলেন ভালো ফলাফলে উচ্ছস্বিত এই শিক্ষার্থী।