পদযাত্রা: বাগেরহাটে বিএনপির ২৫ নেতাকর্মী আটক

পুলিশের ভাষ্য, পদযাত্রাটি মারমুখি ছিল।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2023, 07:40 AM
Updated : 25 Feb 2023, 07:40 AM

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বাগেরহাটে বিএনপির পদযাত্রা কর্মসূচি থেকে অন্তত ২৫ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

বিএনপি নেতারা বলছেন, শনিবার সকাল ১০টার দিকে শহরের মুণিগঞ্জ এলাকায় বাগেরহাট জেলা বিএনপির কয়েকশ নেতাকর্মী জড়ো হয়ে পদযাত্রা শুরু করলে পুলিশ তাতে বাধা দেয়। পরে সেখান থেকে অন্তত ৪০ নেতাকর্মীকে আটক করে থানায় নিয়ে যায়।

পুলিশের দাবি, প্রশাসনের নির্দেশনা ‘উপেক্ষা’ করে পদযাত্রা কর্মসূচি থেকে শহরে ‘বিশৃঙ্খলা’ সৃষ্টির চেষ্টার অভিযোগে এসব নেতাকর্মীদের আটক করা হয়েছে।

আটক নেতাদের মধ্যে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-প্রচার সম্পাদক শামীমুর রহমান, বাগেরহাট জেলা বিএনপির আহ্বায়ক এ টি আকরাম হোসেন তালিম, সাবেক সভাপতি এম এ সালাম, পৌর বিএনপির সাবেক সভাপতি শেখ শাহেদ আলী রবি ও সাবেক পৌর যুবদলের সাধারণ সম্পাদক মোল্লা আইয়ুব আলী বাবু রয়েছেন।

শনিবার বেলা ১১টায় বাগেরহাট প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে বিএনপির কেন্দ্রীয় কমিটির শিক্ষা বিষয়ক সম্পাদক শেখ ওবায়দুল ইসলাম বলেন, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ঊর্ধ্বগতিসহ দশ দফা দাবিতে কেন্দ্রীয় বিএনপি আন্দোলন চালিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় শনিবার তাদের পদযাত্রা কর্মসূচি ছিল। কর্মসূচি সফল করতে গত ২০ ফেব্রুয়ারি জেলা প্রশাসনের কাছে অনুমতিও চাওয়া হয়।

“মৌখিক অনুমতি নিয়েই আজকের কর্মসূচি সফল করতে নেতাকর্মীরা জড়ো হচ্ছিল; তখনই পুলিশ কেন্দ্রীয় নেতাসহ অন্তত ৪০ জনকে আটক করে।”

গ্রেপ্তার বাকি নেতাকর্মীদের নাম তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

শেখ ওবায়দুল আরও বলেন, “গণতান্ত্রিক আন্দোলনকে দমিয়ে রাখতে পুলিশ যে বাধা সৃষ্টি করেছে, আমরা তার নিন্দা জানাচ্ছি এবং যাদের আটক করেছে তাদের অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানাচ্ছি।”

এ বিষয়ে বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মো. আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, বাগেরহাটে একই সময়ে বিএনপি ও আওয়ামী লীগ পাল্টাপাল্টি কর্মসূচি দেয়। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিএনপিকে কর্মসূচি স্থগিত রাখতে বলা হয়েছিল। কিন্তু বিএনপি পুলিশের নির্দেশনা উপেক্ষা করে পদযাত্রা বের করে।

পুলিশের এ কর্মকর্তার ভাষ্য, “ পদযাত্রাটি মারমুখি ছিল। এই পদযাত্রা থেকে বিশৃঙ্খলার সৃষ্টি হওয়ার আশঙ্কায় সেখানে অভিযান চালিয়ে বিএনপির অন্তত ২৫ জন নেতাকর্মীকে আটক হয়।”