নিম্ন আয়ের মানুষের জন্য কেজিতে দুইশ টাকা কমে গরুর মাংস

“ডিমও দোকানের চেয়ে কম দাম। সেজন্য লাইনে দাঁড়িয়ে কিনে নিলাম।”

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2024, 02:56 PM
Updated : 21 March 2024, 02:56 PM

রোজা উপলক্ষে নিম্ন আয়ের মানুষের জন্য ময়মনসিংহে ‘সাশ্রয়ী মূল্যে’ গরুর মাংস ও ডিম বিক্রি শুরু করেছে জেলা প্রশাসক ও প্রাণিসম্পদ অধিদপ্তর। 

বাজারের তুলনায় গরুর মাংস কেজিতে ২০০ টাকা কমে ৫৫০ টাকা ও ডিম প্রতি ডজনে ১২ থেকে ১৩ টাকা কমে ১০০ টাকায় বিক্রি করছে তারা।

বৃহস্পতিবার সকালে ময়মনসিংহ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ সব পণ্য বিক্রি করা হয়। প্রথম দিনেই মাংস কিনতে আসা বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের ভিড়ে ‘হিমশিম’ খেতে হয় আয়োজকদের।

লাইনে দাঁড়িয়ে দীর্ঘ সময় পার হলেও শেষ পর্যন্ত কম দামে মাংস কিনতে পেরে ‘খুশি মনে’ ফিরতে দেখা গেছে সাধারণ মানুষকে। 

মইনুল হোসেন নামে এক ক্রেতা বলেন, “জিনিসপত্রের যে দাম বাড়ছে, এই সময় মাংস তেমন কেনাই যায় না। আজকে রাস্তা দিয়ে যাওয়ার সময় দেখলাম, ব্যানার টানিয়ে ২০০ টাকা কমে গরুর মাংস বিক্রি করতেছে। ডিমও দোকানের চেয়ে কম দাম। 

“সেজন্য লাইনে দাঁড়িয়ে কিনে নিলাম। এই উদ্যোগটা খুবই ভালো।”

আয়োজকরা বলছেন, চাহিদার ওপর ভিত্তি করে রমজান মাসজুড়ে প্রতি বুধবার ও বৃহস্পতিবার এই দুই দিন জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সাশ্রয়ী মূল্যে গরুর মাংস ও ডিম বিক্রি চলবে।

ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আরিফুল হক মৃদুল বলেন, “আমরা জেলা প্রশাসনের নিজস্ব তহবিল থেকে কিছু ভর্তুকি দিচ্ছি। পাশাপাশি কয়েকজন দানশীল ব্যক্তি আমাদের সহযোগিতা করছেন। যদি টাকার পর্যাপ্ত যোগাড় থাকে তাহলে সম্মিলিত প্রচেষ্টায় আমরা এ কার্যক্রম চালু রাখব।” 

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল জলিল বলছেন, জেলার বাজারে গরুর মাংস কেজি সাড়ে ৭০০ টাকা বিক্রি হচ্ছে। তারা দুইশ টাকা কমে সাড়ে ৫০০ টাকায় দিচ্ছেন।

তিনি বলেন, “এই রমজান মাসে নিম্ন আয়ের মানুষজনের মধ্যে প্রাণিজ প্রোটিন সরবরাহ করার ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। সেই মোতাবেক জেলা প্রশাসন ও প্রাণিসম্পদ বিভাগ উদ্যোগী হয়ে এই কার্যক্রম শুরু করেছে।”