পাহাড় ধসে সাজেকের সড়ক বন্ধ, পথে আটকা হাজারো পর্যটক

সেনাবাহিনীর একটি দল মাটি সরানোর কাজ শুরু করেছে। যানচলাচল শুরু করতে দুই-তিন ঘণ্টা সময় লাগবে বলে জানান ইউএনও।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 08:31 AM
Updated : 5 Oct 2022, 08:31 AM

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় অতিবৃষ্টির কারণে পাহাড় ধসে বুধবার সকাল থেকে পর্যটন কেন্দ্র সাজেকের পথে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফলে সাজেকগামী ও সাজেক থেকে ফেরা দুই দিকের পর্যটকরাই সড়কে আটকা পড়েছেন।

বুধবার দুপুরে বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা আক্তার জানান, “মঙ্গলবার রাতে প্রচুর বৃষ্টির কারণে সাজেকে যাওয়ার পথে শুকনা নন্দ রামপাড়া এলাকায় রাস্তার উপর একটি পাহাড়ের বেশ বড় অংশ ধসে পড়েছে। এতে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।”

তিনি আরও জানান, সেখানে কোনো বসতি না থাকায় ঠিক কখন ধসে পড়েছে তা জানা যায়নি। সকালে সড়কটিতে যানবাহন চলাচল শুরু হলে তখন জানা যায় পাহাড় ধসের বিষয়টি।

এরই মধ্যে সেনাবাহিনীর একটি দল রাস্তা থেকে মাটি সরানোর কাজ শুরু করেছে। যানচলাচল শুরু করতে দুই থেকে তিন ঘণ্টা সময় লাগবে বলে জানান ইউএনও।

সাজেক কটেজ মালিক সমিতির সভাপতি সুপর্ন দেব বর্মন বলেন, “পূজার ছুটির কারণে হাজারো পর্যটক ভিড় করেছিলেন পাহাড়ি উপত্যকা সাজেকে। সকালে ধসের বিষয়টি আমরা জানতে পেরেছি।”

“সড়ক বন্ধ থাকায় সাজেক থেকে ফিরতি গাড়িগুলো মাচালং এলাকায় এবং সাজেকগামী গাড়িগুলো বাঘাইহাটে অবস্থান করছে।”

তিনি আরও বলেন, “আমাদের সাজেক এলাকায় প্রায় ছোটবড় মিলে ২০০ গাড়ি রয়েছে। যা মঙ্গলবার এসেছিলো। বুধবার সকালে অনেকের চলে যাওয়ারও কথা ছিলো। কিন্তু গাড়ি চলাচল বন্ধ থাকায় এখন সবাই আটকে আছে।”

সাজেকে ১১২টি কটেজ আছে। সব মিলে প্রায় চার হাজার পর্যটক সেগুলোতে থাকতে পারেন।