ইভিএমে ভোট দেওয়া স্মার্টফোন ব্যবহারের চেয়েও সহজ: ইসি আলমগীর

“ইভিএম কিভাবে কাজ করে তা বুঝতে সকলকে ‘ইউটিউবে’ দেওয়া ভিডিও ক্লিপ দেখতে পরামর্শ ইসির।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 10:39 AM
Updated : 11 May 2023, 10:39 AM

ইলেকট্রনিক ভোটিং মেশিনে বা ইভিএম ভোট দেওয়া স্মার্টফোন ব্যবহারের চেয়েও সহজ বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। 

তিনি বলেছেন, “ইভিএম কিভাবে কাজ করে তা বুঝতে প্রার্থী ও আগ্রহীরা ‘ইউটিউবে’ দেওয়া ভিডিও ক্লিপ দেখতে পারেন।”

বুধবার গাজীপুর মহানগরীর শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটরিয়ামে গাজীপুর সিটি নির্বাচনে প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। 

বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, “নির্বাচনের আগে ইভিএম নিয়ে প্রশিক্ষণ হবে। বিশেষ করে যারা প্রার্থী আছেন আপনারা নিজেরাই ইভিএম সমন্ধে জেনে নিবেন। আর ইভিএম নিয়ে যারা অপপ্রচার চালায় তাদের উদ্দেশ্য মূলত অসৎ।

“ব্যালটের সুবিধা-অসুবিধা আমরা বুঝি, ইভিএমের সুবিধা-অসুবিধাও বুঝি। ইভিএমের উপর আপনারা আস্থা রাখুন। 

“এখানে হয়তো উপস্থিতিটা কম মনে হতে পারে। ব্যালটে উপস্থিতি অনেক সময় বেশি মনে হয়। তবে সেটা কিন্তু ভালো উপস্থিতি নয়। কাজেই ইভিএমে যে উপস্থিতিটা হবে সেটা অনেক শুদ্ধ উপস্থিতি।”

ভোটাধিকার প্রয়োগ নিয়ে ইসি বলেন, “প্রত্যেক ভোটার এককভাবে ভোট প্রয়োগ করবেন। একজন ভোটার ১০টি কিংবা ৫০টি ভোট দিবেন না। এখানে যে রিপ্রেজেন্টেশনটা তৈরি হবে সেটাই জনমতের প্রতিফলন। 

“কেউ যদি আপনার জাতীয় পরিচয় পত্র (এনআইডি) নিয়ে যায় তাতে কোনো লাভ হবে না। কেননা ফিঙ্গার প্রিন্ট মিলিয়ে ভোট দিতে হয়। আপনি যখন ভোট দিবেন ফিঙ্গার দেওয়ার সঙ্গে সঙ্গে আপনার ছবি ও নাম ভেসে উঠবে।” 

ভোট কেন্দ্রে এজেন্ট থাকতে দেওয়া হয় না প্রার্থীদের এমন অভিযোগে ইসি আলমগীর বলেন, “যিনি বাধা দেবেন সেই প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে তার প্রার্থিতা বাতিল করা হবে।” 

মতবিনিময় সভায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ও ঢাকা বিভাগীয় কমিশনারসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: 

Also Read: বাংলাদেশের নির্বাচনের দিকে তাকিয়ে সারা বিশ্ব: সিইসি