শিক্ষাপ্রতিষ্ঠান যাতে কতগুলো কংক্রিটের ভবন না হয়: শিক্ষামন্ত্রী

“সরকারের মূল লক্ষ্য হলো একটি শিক্ষিত ও দক্ষ জনগোষ্ঠী তৈরি করা।”

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 11:31 AM
Updated : 20 May 2023, 11:31 AM

শিক্ষাপ্রতিষ্ঠান যাতে কতগুলো কংক্রিটের তৈরি ভবন না হয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। 

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেছেন, “শিক্ষাপ্রতিষ্ঠান তৈরির মূল উদ্দেশ্য হলো, ভালো মানুষ তৈরি করা। যারা নতুন প্রজন্ম আছো তোমরা শিক্ষিত নাগরিক হওয়ার সঙ্গে সঙ্গে সত্যিকারের ভালো মানুষ হয়ে উঠবে।” 

শনিবার চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

দীপু মনি বলেন, শিক্ষার্থীরা যেন পড়ালেখার পাশাপাশি শিল্প-সাহিত্য, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান, আইসিটিসহ সকল চর্চা অব্যাহত রাখতে পারে। সরকার সে লক্ষে কাজ করছে। সরকারের মূল লক্ষ্য হলো একটি শিক্ষিত ও দক্ষ জনগোষ্ঠী তৈরি করা। 

বঙ্গবন্ধু শিক্ষা কমিশনের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, “শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার প্রসারে প্রথম পদক্ষেপ নিয়েছেন। তিনি একটি দক্ষ জনগোষ্ঠী গঠনে কাজ করে যাচ্ছেন। 

“দেশকে সকল ক্ষেত্রে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিচ্ছেন। যার ফলে বর্তমান বিশ্বে শিক্ষা রূপায়নের যে অগ্রযাত্রা চলছে, আমরা তার অগ্রভাগে আছি।” 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, “সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে দেশ। মাথাপিছু আয়ে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে আমরা। গত ১৪ বছরে মাথাপিছু আয় সাড়ে তিনি গুণ বৃদ্ধি পেয়েছে।” 

চাঁদপুর শিল্পকলা একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হাবিবুর রহমান বিশেষ অতিথির বক্তব্য দেন। 

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নাছিম আক্তারের সভাপতিত্বে আরও বক্তব্য দেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গৌতম বুদ্ধ দাশ, চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, পৌর মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুনন্নাহার চৌধুরী, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য সোহেলা আক্তার। 

তিনটি বিভাগে ৯০ জন শিক্ষার্থী নিয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে শুরু হচ্ছে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম।