হরতাল: সিলেটে হামলা-ভাঙচুরের নয় মামলায় আসামি ৯০৯

আসামির সংখ্যা আরও বাড়তে পারে বলে পুলিশ জানায়।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2023, 01:15 PM
Updated : 30 Oct 2023, 01:15 PM

গত রোববার সারাদেশে বিএনপি-জামায়াতের ডাকা হরতালে সিলেটে  পুলিশের ওপর হামলা, ভাঙচুর, সড়ক অবরোধ ও হাত বোমা বিস্ফোরণের অভিযোগে নয়টি মামলা হয়েছে।

এর মধ্যে নগর পুলিশের চার থানায় পাঁচটি ও জেলা পুলিশের চার থানায় চারটি মামলা হয়।

মহানগর থানাগুলোর মামলায় আসামি ৫৩৯ এবং জেলা পুলিশের মামলায় ৩৭০ জনকে আসামি করা হয়েছে বলে মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (ডিসি-উত্তর) আজবাহার আলী শেখ এবং সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) শেখ মো. সেলিম জানান।

আজবাহার আলী শেখ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এয়ারপোর্ট থানায় একটি, জালালাবাদ থানায় একটি, দক্ষিণ সুরমা থানা একটি, কোতোয়ালি থানায় দুটি মামলা হয়। এর মধ্যে দুজন তাদের ব্যক্তি গাড়ি ভাঙচুরের অভিযোগে দুটি মামলা করেছেন; বাকি তিনটি মামলা পুলিশ বাদী হয়ে করেছে।  

তিনি জানান, পাঁচ মামলায় ৬৯ জনকে এজাহারনামীয় ও ৪৭০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। আসামিদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।

সিলেট কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ আলী মাহমুদ বলেন, “রোববার রাতে এ থানায় মামলা দুটি হয়েছে। আসামি অজ্ঞাতনামা ৩০০ জন। একটি মামলার বাদী পুলিশ ও অপর মামলাটি শাহাজহান নামে এক ব্যক্তি করেছেন। মামলায় আটজনকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে প্রেরণ করা হয়েছে।’’

নগর পুলিশ জানায়, রোববার হরতালকারীদের ছত্রভঙ্গ করতে নগরীর বিভিন্ন এলাকায় ১৮০টি শর্টগানের গুলি, একটি কাঁদুনে গ্যাস ও ১৫টি সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করা হয়। দায়িত্ব পালনকালে তাদের পাঁচ পুলিশ সদস্য আহত হন।

সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) শেখ মো. সেলিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জেলার জকিগঞ্জ, জৈন্তাপুর, গোয়াইনঘাট ও গোলাপগঞ্জ থানায় চারটি মামলা করা হয়েছে। এর মধ্যে ৭০ জন এজাহারনামীয় ছাড়াও অজ্ঞাতনামা আরও ৩০০ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে আসামিদের সংখ্যা আরও বাড়তে পারে।’’  

পুলিশ জানায়, সিলেটের জকিগঞ্জ উপজেলার কালিগঞ্জে পুলিশকে লক্ষ্য করে হাত বোমা নিক্ষেপ ও দেশীয় অস্ত্রশস্ত্র দিয়ে হামলার অভিযোগে বিএনপি-জামায়াতের ২২ নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ১০০-১৫০ নেতাকর্মীকে আসামি দিয়ে মামলা করা হয়েছে।

রোববার রাতে জকিগঞ্জ থানায় মামলাটি দায়ের করেন থানার উপ পরিদর্শক (এসআই) মহরম আলী।