কুড়িগ্রামে জেঁকে বসেছে শীত

বুধবার সকালে জেলায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা আট দশমিক চার ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 07:30 AM
Updated : 11 Jan 2023, 07:30 AM

টানা চার দিন ধরে মৃদু শৈত্যপ্রবাহ চলছে উত্তরের জেলা কুড়িগ্রামে। সেই সঙ্গে বইছে কনকনে ঠাণ্ডা হাওয়া। এতে তীব্র শীতে কাহিল হয়ে পড়েছেন সব শ্রেণির মানুষ।

বুধবার সকালে জেলায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা আট দশমিক চার ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার শাহীনুর রহমান সরদার জানান, বুধবার হাসপাতালে নতুন করে আরও ১২৮ জন রোগী ভর্তি হয়েছে। এদের অধিকাংশই শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

এর মধ্যে হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ৪০ জন ও শিশু ওয়ার্ডে ৭৭ জন ভর্তি আছে। মোট ৩৪১ জন রোগী আছে বলে জানান তিনি।

শীতজনিত কারণে কোনো রোগী মারা না গেলেও বুধবার ডায়াবেটিস ও এ্যাজমায় আক্রান্ত দুই জনসহ এবং হৃদরোগের একজন রোগী মারা গেছে বলে হাসপাতালের জরুরি বিভাগের তথ্য প্রদানকারী নার্সিং সুপার জুলেখা বেগম জানিয়েছেন। 

এদিকে বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রা বেড়ে গেলেও বিকালের পর থেকে তীব্র ঠাণ্ডায় দুর্ভোগে পড়েছে শিশু, বৃদ্ধসহ খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। জনজীবনে পড়ছে ব্যাপক নেতিবাচক প্রভাব।

এ ছাড়া গত কয়েকদিনের প্রচণ্ড শীতে ক্ষতির মুখে পড়েছেন মুরগীর খামারিরাও। ঠাণ্ডায় জেলার ৬৭৪টি ব্রয়লার ও লেয়ার মুরগীর খামারে দেড় শতাধিক মুরগী মারা গেছে বলে জানিয়েছেন ফুলবাড়ী উপজেলার বৃহৎ খামারী মালিক বুলেট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক