পদত্যাগী উকিল আব্দুস সাত্তারকে এলাকায় অবাঞ্ছিত ঘোষণা বিএনপির

উকিল আব্দুস সাত্তারের বাড়ি সরাইল উপজেলার পরমানন্দপুর গ্রামে।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2023, 02:02 PM
Updated : 2 Jan 2023, 02:02 PM

দল থেকে বহিষ্কারের পর প্রবীণ রাজনীতিবিদ উকিল আব্দুস সাত্তারকে তার নিজ নির্বাচনী এলাকা ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায় অবাঞ্ছিত ঘোষণা করেছে বিএনপি।

সোমবার দুপুরে সরাইল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক নুরুজ্জামান লস্কর।

সাবেক প্রতিমন্ত্রী উকিল আব্দুস সাত্তারের বাড়ি সরাইল উপজেলার পরমানন্দপুর গ্রামে।

লিখিত বক্তব্যে নুরুজ্জামান লস্কর বলেন, “উকিল আবদুস সাত্তার দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকায় তাকে দলের সব পদ থেকে বহিষ্কার করা হয়েছে। তিনি এখন নিজ স্বার্থ চরিতার্থ করার জন্য শেষ বয়সে স্বেচ্ছাচারিতা ও অনৈতিক সুযোগ-সুবিধা লাভের আশায় দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকায় আমরা উপজেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা তাকে ঘৃণাভরে প্রত্যাখান করলাম। পাশাপাশি তাকে সরাইলে অবাঞ্ছিত ঘোষণা করছি।”

এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির সভাপতি আনিছুল ইসলাম ঠাকুর, সাংগঠনিক সম্পাদক দুলাল মাহমুদ আলী, উপজেলা যুবদলের আহ্বায়ক আবু সুফিয়ান সিদ্দিকী, সদস্যসচিব নূর আলম, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক জামাল হোসেন লস্কর, সদস্যসচিব মীর ওয়ালিদ।

দলীয় সিদ্ধান্তে গত ১১ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আবদুস সাত্তারসহ বিএনপির ৭ সংসদ সদস্য পদত্যাগপত্র জমা দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে। ছেড়ে দেওয়া এসব আসনে আগামী ১ ফেব্রুয়ারি উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। 

তার আগে শনিবার দলীয় চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদসহ বিএনপির সব ধরনের পদ থেকে ইস্তফা দেওয়ার কথা জানান তিনি।

উকিল আব্দুস সাত্তার কুমিল্লা জেলা বিএনপির প্রতিষ্ঠাতা সহসভাপতি ছিলেন। জিয়াউর রহমানের শাসনামলে ১৯৭৯ সালে দ্বিতীয় সংসদ নির্বাচনে তৎকালীন কুমিল্লা-১ (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া) আসন থেকে দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হন তিনি।

এরপর উকিল আবদুস সাত্তার পঞ্চম (১৯৯১), ষষ্ঠ (১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি), সপ্তম (১৯৯৬ সালের ১২ জুন) এবং ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে ধানের শীষে নির্বাচিত হন। আর ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির সভাপতি ছিলেন দীর্ঘ ২৮ বছর।

২০০১ সালে উকিল আবদুস সাত্তার টেকনোক্র্যাট কোটায় খালেদা জিয়া সরকারের প্রতিমন্ত্রী ছিলেন। বিএনপির সেই মেয়াদের বিভিন্ন সময় তিনি চারটি মন্ত্রণালয়ে (আইন, ভূমি, মৎস্য এবং বিদ্যুৎ) দায়িত্ব পালন করেন।

 আরও পড়ুন:

Also Read: বিএনপি ছেড়ে ভোটে লড়তে মনোনয়নপত্র নিলেন উকিল আব্দুস সাত্তার