ঈশ্বরদীর চরে ভুট্টা ক্ষেত ট্রাক্টর চালিয়ে নষ্টের অভিযোগ

৩১ মে একদল লোক ট্রাক্টর দিয়ে পাকা ভুট্টা নষ্ট করে দেয়; তারা গভীর নলকূপের পাইপও ভেঙে দেয়।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 05:37 PM
Updated : 1 June 2023, 05:37 PM

‘জমির দখল নিতে’ পাবনার ঈশ্বরদীতে এক বীর মুক্তিযোদ্ধার পাকা ভুট্টা ক্ষেতে ট্রাক্টর চালিয়ে ফসল নষ্ট করার অভিযোগ উঠেছে। 

বুধবার উপজেলার লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের কৈকুন্ডা গ্রামে পদ্মা নদীর চরে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষক বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম (৭৫) থানায় লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগে দাদাপুর গ্রামের মো. উজ্জ্বল প্রামানিক (৪০), মো. আতিয়ার প্রামানিক (৩৫), মো. আনজেল প্রামানিক (৩০) ও মো. রাজন খাঁর (৩৫) নামসহ আরও ৬ থেকে ৮ জনকে অজ্ঞাত পরিচয় দেখানো হয়।

অভিযোগে বলা হয়, আবুল কালাম দীর্ঘ ৩৫ বছর ধরে পদ্মা নদীর চরের তিন বিঘা খাস জমিতে চাষাবাদ করে আসছিলেন। গত ৩১ মে দুপুরে আসামিরা ভুট্টার জমি দখল করার উদ্দেশ্যে ট্রাক্টর দিয়ে তার আবাদ করা জমির পাকা ভুট্টা নষ্ট করে দেন। একই সঙ্গে তারা গভীর নলকূপের পাইপ ভেঙে দেন। 

এ সময় তারা জমিতে ভুট্টা পরিচর্যারত শ্রমিকদের অকথ্য ভাষায় গালাগালসহ প্রাণনাশের হুমকি দেন বলেও অভিযোগ করা হয়। 

আবুল কালাম বলেন, “কৃষি কাজের উপর নির্ভর করেই জীবন চলে। কিছুদিন পরেই এই ভুট্টা তোলার কথা ছিল। কিন্তু এ সময় এমন ক্ষতি মানতে পারছি না।” 

তিনি দোষীদের সুষ্ঠু বিচার এবং এ ঘটনায় ক্ষতিপূরণ দাবি করেন। 

কৈকুন্ডা গ্রামের বাসিন্দা ও প্রত্যক্ষদর্শী সুজাউল বলেন, “কৃষক আবুল কালাম একজন বীর মুক্তিযোদ্ধা। তার আবাদকৃত ফসল এভাবে নষ্ট করায় আমরা এর তীব্র নিন্দা জানাই। যারা এ কাজ করেছে তাদের বিচারও দাবি করছি।”  

লক্ষ্মীকুন্ডা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনিসুর রহমান শরীফ বলেন, “কৃষক কষ্ট করে জমিতে ফসল ফলান। এ ফসল যদি কেউ নষ্ট করে দেয়, এর চেয়ে কষ্টের আর কী থাকতে পারে।  আমি এ ঘটনায় নিন্দা ও দোষীদের আইনের আওতায় আনার দাবি জানাই।” 

ঈশ্বরদী থানার ওসি অরবিন্দ সরকার অভিযোগ পাওয়ার কথা জানিয়ে বলেন, “বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। কেউ অন্যায় করে কারো ক্ষতি করবে, সেটা হতে পারে না।” 

এ ব্যাপারে উজ্জ্বল বলেন, “ভুট্টার জমি নষ্ট করার সিদ্ধান্তটি আমাদের ভুল ছিল। ইতোমধ্যেই আমরা স্থানীয়ভাবে সমঝোতার জন্য প্রস্তাব দিয়েছি। তারপরও তিনি থানায় অভিযোগ দিয়েছেন।” 

বিষয়টি গ্রাম্য সালিশি বৈঠকের মাধ্যমে সমাধান করবেন বলেও তিনি জানান।