খুলনায় শিশু সাংবাদিকদের ফলোআপ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

দ্বিতীয় পর্যায়ে ১০ জনকে ফলোআপ প্রশিক্ষণে বাছাই করা হয়।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 03:49 PM
Updated : 20 Jan 2023, 03:49 PM

খুলনায় হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের শিশু সাংবাদিকদের ফলোআপ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার শহরের গল্লামারী সরকারি মৎস্য-বীজ উৎপাদন খামার মিলনায়তনে দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা।

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে এবং ইউনিসেফের সহযোগিতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাবুল রানা শিশুদের উদ্দেশে বলেন, “সাংবাদিকতার মৌলিক জ্ঞান অর্জনে প্রশিক্ষণের বিকল্প নেই। সমাজে ঘটে যাওয়া নানা ঘটনা নিয়ে প্রতিবেদন তৈরি করার কৌশল রপ্ত করে তা মানুষের জন্য পরিবেশন করাই সাংবাদিকতা। সাংবাদিকের করা প্রতিবেদন সমাজে প্রভাব ফেলে।”

আজকের শিশু আগামীর ভবিষ্যৎ উল্লেখ করে তিনি আরও বলেন, “তাই তোমরা সঠিক শিক্ষা গ্রহণ করে সমাজ ও রাষ্ট্রের কল্যাণকর কাজে নিজেকে সমর্পণ করবে সেই প্রত্যাশা করছি।”

কর্মশালায় অতিথি ছিলেন খুলনার জ্যেষ্ঠ সাংবাদিক কাজী মোতাহার রহমান বাবু, দেশ রূপান্তর পত্রিকার খুলনা ব্যুরো প্রধান সুমন্ত চক্রবর্তী, খুলনা পাবলিক কলেজের আর্টস অ্যান্ড ক্রাফটস বিভাগের সহকারী অধ্যাপক খলিফা পলাশ।

জ্যেষ্ঠ সাংবাদিক মোতাহার বাবু শিশুদের উদ্দেশে বলেন, “এই প্রশিক্ষণকে কাজে লাগিয়ে চারপাশে থাকা শিশুদের সমস্যা, সম্ভাবনার কথা তোমরা তুলে আনবে। সেই তথ্য তুলে ধরার একটা প্ল্যাটফর্ম হলো হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।“

কর্মশালায় মৌলিক সাংবাদিকতার ধারণা, সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ ও ভিডিও প্রতিবেদন তৈরিসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

এতে প্রশিক্ষক ছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সহকারী প্রযোজক (মাল্টিমিডিয়া) আল হাসান রাকিব। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের খুলনা প্রতিনিধি শুভ্র শচীন কর্মশালাটি সঞ্চলনা করেন।

এর আগে গত বছরের ১৪ ও ১৫ অক্টোবর দুদিনের প্রশিক্ষণ কর্মশালায় খুলনার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ জন শিশু-কিশোর অংশ নেয়। দ্বিতীয় পর্যায়ে ১০ জনকে ফলোআপ প্রশিক্ষণে বাছাই করা হয়।

শিশুদের নিয়ে শিশুদের জন্য বিশেষায়িত ওয়েবসাইট হ্যালোর যাত্রা শুরু হয় ২০১৩ সালের ৩১ মার্চ। হ্যালোর জন্য সংবাদ সংগ্রহ থেকে পরিবেশন পর্যন্ত সব কাজেই যুক্ত রয়েছে শিশু ও কিশোর সাংবাদিকরা।

সংবাদভিত্তিক এই ওয়েবসাইটটি পরিচালনা করছে দেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক