চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে এনআইডি তৈরি, যুবকের ২ বছরের সাজা

কক্সবাজারের ওই যুবকের বাসা থেকে কম্পিউটারসহ জাল সনদ তৈরির বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 05:20 PM
Updated : 5 March 2024, 05:20 PM

কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে জাতীয় পরিচয়পত্র ও জন্ম-মৃত্যু সনদ তৈরির দায়ে এক যুবককে দুই বছরের সাজা দিয়েছে ভ্রাম্যমাণ আদালত

এ সময় তার বাসা থেকে কম্পিউটারসহ জাল সনদ তৈরির বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়।

মঙ্গলবার বিকালে উপজেলার হ্নীলা ইউনিয়নের পূর্ব পানখালী এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয় বলে জানান টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী।

সাজা পাওয়া মো. নুরহান (৩০) পূর্ব সিকদার পাড়ার বাসিন্দা নুরুল বশরের ছেলে।

ইউএনও আদনান চৌধুরী বলেন, নুরহান ওই এলাকার সামশু আলমের বাসা ভাড়া নিয়ে দীর্ঘদিন ধরে জন্ম-মৃত্যুর জাল সনদ ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি করে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিল।

মঙ্গলবার দুপুরে জাল সনদ তৈরি করতে নুরহান বাসায় অবস্থান করছে খবর পেয়ে স্থানীয়রা হ্নীলা ইউপি চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলীকে জানান। পরে গ্রাম পুলিশসহ ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে একদল লোক তাকে আটক করে।

এ সময় তার বাসা থেকে জাল সনদ তৈরির কাজে ব্যবহৃত কম্পিউটার, প্রিন্টার, ভোটার আইডি কার্ড, সার্টিফিকেট তৈরির কাগজ এবং বিভিন্ন জনের নামে তৈরি জাল সনদ জব্দ করা হয় বলে জানান ইউএনও।

বিকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নুরহানকে দুই বছর কারাদণ্ড দিয়ে কক্সবাজার জেলা কারাগারে পাঠানো হয়েছে বলে জানান আদনান চৌধুরী।