বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ

মঙ্গলবার দুপুরে ভারতের কালিয়ানি বিএসএফ ক্যাম্পে আসবেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ; সেখান থেকে সড়কপথে যাবেন পেট্রাপোল বন্দরে।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 12:33 PM
Updated : 8 May 2023, 12:33 PM

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর পেট্রাপোল বন্দর পরিদর্শন কর্মসূচিতে নিরাপত্তা ইস্যুতে বেনাপোল স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি দুদিন বন্ধ থাকছে। 

বেনাপোল স্থলবন্দরের পরিচালক আব্দুল জলিল জানান, সোমবার ও মঙ্গলবার এই বন্দর দিয়ে সীমান্ত বাণিজ্য বন্ধ রাখা হয়েছে। পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে। 

বেনাপোল বন্দর ও শুল্ক বিভাগের কাজকর্মও যথা নিয়মে চলছে বলে তিনি জানান। 

পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটির বরাত দিয়ে পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি শশাঙ্ক শেখর ভট্টাচার্য জানান, মঙ্গলবার দুপুরে হেলিকপ্টারে করে ভারতের কালিয়ানি বিএসএফ ক্যাম্পে পৌঁছবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখান থেকে সড়কপথে যাবেন পেট্রাপোল বন্দরে। এসময় বন্দর পরিদর্শনের পাশাপাশি পেট্রাপোল থানার নতুন ভবনের উদ্বোধন করবেন তিনি। 

“অমিত শাহের পেট্রাপোল বন্দর পরিদর্শন কর্মসূচির নিরাপত্তার কারণেই দুইদিন বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় দেশটির কর্তৃপক্ষ।”

পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, “স্বরাষ্ট্রমন্ত্রীর সফরের কারণে সোমবার ও মঙ্গলবার পেট্রাপোল বন্দরে সমস্ত আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রয়েছে। বিষয়টি বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্টদেরও জানিয়ে দেওয়া হয়েছে।” 

জানা গেছে, পেট্রাপোল বন্দরে পণ্য আমদানি-রপ্তানির জন্য একটি মাত্র গেইট রয়েছে। ওই গেইটের পাশে আরও একটি নতুন গেইট তৈরির পরিকল্পনা নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সফরে সেই মূল ফটক তৈরির ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন অমিত শাহ। 

কার্গো গেইটের উদ্বোধন শেষে একটি জনসভায় যোগ দেওয়ার কথা রয়েছে তার। সফরসূচি অনুযায়ী, দুপুর ২টার দিকে তিনি পেট্রাপোল বন্দর থেকে কলকাতার উদ্দেশে রওনা হবেন। 

অমিত শাহর আগমন উপলক্ষ্যে পেট্রাপোল সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পরিচয়পত্র ছাড়া কাউকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।