‘কিশোর গ্যাং নেতা’ বরখাস্ত পুলিশ সদস্যকে কুপিয়ে হত্যা 

নিহত বাঁধন নোয়াখালী জেলা পুলিশে কনস্টেবল হিসেবে কর্মরত থাকা অবস্থায় বরখাস্ত হয়েছিলেন।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2023, 04:53 PM
Updated : 23 April 2023, 04:53 PM

কুমিল্লার দাউদকান্দিতে ক্ষুব্ধ গ্রামবাসী এক বরখাস্ত পুলিশ সদস্যকে কুপিয়ে হত্যা করেছে, যাকে ‘কিশোর গ্যাংয়ের নেতা’ বলছে স্থানীয়রা। এ হামলায় আরও অন্তত পাঁচজন আহত হয়েছেন।

রোববার দুপুরে উপজেলার বাশরা গ্রামে এ ঘটনা ঘটে বলে দাউদকান্দি থানাধীন গৌরীপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মো. আসাদুজ্জামান আসাদ জানান। 

নিহত রাহেজুল আমিন বাঁধন (৩০) উপজেলার ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নের বাশরা গ্রামের আলী হোসেনের ছেলে। তিনি নোয়াখালী জেলা পুলিশে কনস্টেবল হিসেবে কর্মরত থাকা অবস্থায় বরখাস্ত হয়েছেন। 

স্থানীয়দের ভাষ্য, নিহত বাঁধন ওই এলাকায় একটি কিশোর গ্যাংয়ের নেতৃত্ব দিতেন। 

এ ঘটনায় আহতদের গৌরীপুর স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, রোববার সকালে বাশরা গ্রামের বাড্ডাবাড়িতে হামলা করেন বাঁধন ও তার সঙ্গীরা। হামলায় ওই বাড়ির নুরু মিয়ার ছেলে হাছান মিয়া আহত হন। এ ঘটনার জের ধরে দুপুর ১২টার দিকে আহতের স্বজনরা বাঁধনের বাড়িতে হামলা করে।  

হামলাকারীরা বাঁধনের বাড়ি গেলে বাঁধন পাশের রফিকুল ইসলামের বাড়িতে ঢুকে দরজা বন্ধ করে দেন। হামলাকারীরা দরজা ভেঙে বাঁধনকে টেনে হিঁচড়ে বের করে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর আহত করে।

দাউদকান্দি থানার গৌরীপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মো. আসাদুজ্জামান আসাদ বলেন, ঘটনার খবর পেয়ে পুলিশ বাঁধনসহ অপর আহতদের উদ্ধার করে গৌরীপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখান থেকে প্রাথমিক চিকিৎসার পর আশংকাজনক অবস্থায় তাদের ঢাকা মেডিকেলে পাঠানো হয়। সেখানে নেওয়ার পর বিকালে বাঁধনে মারা যান।

বাঁধনের ভাবি আয়েশা আক্তার সাংবাদিকদের বলেন, গ্রামের দক্ষিণ পাড়ার ২০/২৫ জনের একটি দল রামদা, হকিস্টিক, লোহার পাইপ নিয়ে তাদের বাড়িতে হামলা করে। 

“তাদের ভয়ে আমার দেবর পাশের রফিক কাকার দালানে আশ্রয় নেয়। সেখানে গিয়েও তাদের হাত থেকে বাঁচতে পারেনি। সন্ত্রাসীরা আমার ঘরে থাকা নগদ টাকা ও স্বর্ণালংকারও লুট করে নিয়ে যায়।”

বাঁধনদের পাশের ঘরের রফিকুল ইসলাম বলেন, “বাঁধন আমার বিল্ডিংয়ে আশ্রয় নিলে হামলাকারীরা রুমের দরজা জানালা ভেঙে আতংক সৃষ্টি করে। পরে তাকে বের করে এলোপাতাড়ি কুপিয়ে বিল্ডিংয়ের সামনে ফেলে রাখে।”

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার কয়েকজন বলেন, কিশোর গ্যাং নেতা বাঁধনের অত্যাচারে এলাকার সাধারণ মানুষ অতিষ্ঠ ছিল। কোনো অনুষ্ঠান করলেই তাকে চাঁদা দিতে হতো। তার অপকর্মের প্রতিবাদ করলেই  উল্টো মামলা দিয়ে হয়রানি করা হতো। হয়রানির শিকার বাশরাসহ আশপাশের গ্রামের লোকজন বাঁধনের অত্যাচার থেকে বাঁচতে এবং তার বিচার দাবি করে ২০২১ সালের ১৭ অগাস্ট ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পুটিয়া এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন।

গৌরীপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মো. আসাদুজ্জামান আসাদ বলেন, খবর পেয়েই ঘটনাস্থল থেকে বাঁধনসহ তার পরিবারের আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য দ্রুত গৌরীপুর হাসপাতালে পাঠানো হয়। আহতদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকায় পাঠানো হলে সেখানে বাঁধন মারা যান। 

“বাঁধন কনস্টেবল পদে নোয়াখালী জেলা পুলিশে কর্মরত থাকা অবস্থায় বিভিন্ন অভিযোগে প্রায় দুই বছর আগে বরখাস্ত হয়েছেন। তার বিরুদ্ধে চাঁদাবাজিসহ ৭টি মামলা রয়েছে।” 

এ হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেপ্তারে পুলিশের একাধিক টিম মাঠে কাজ করছে। পাশাপাশি এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।