বগুড়ায় তৃতীয় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

বিয়ের পর থেকে যৌতুকের জন্য স্ত্রীকে প্রায়ই নির্যাতন করতেন আকবর।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2023, 02:24 PM
Updated : 2 May 2023, 02:24 PM

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় তৃতীয় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।

মঙ্গলবার বিকালে বগুড়া নারী ও শিশু ট্রাইবুন্যালের বিচারক নুর মোহাম্মদ শাহরিয়ার তারিক আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বলে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি আশেকুর রহমান সুজন জানান।

দণ্ডপ্রাপ্ত ৫৭ বছর বয়সি আকবর আলী মণ্ডল উপজেলার কিচক ইউনিয়নের বেলাই কেকারপাড়ার বাসিন্দা।

এ মামলায় অন্য তিন আসামিকে বেকসুর খালাস দিয়েছে আদালত। খালাসপ্রাপ্তরা হলেন আকবরের প্রথম স্ত্রী আম্বিয়া খাতুন এবং তার ছেলে আনোয়ার হোসেন ও এনামুল।

মামলার বরাতে আইনজীবী সুজন জানান, ২০০৭ সালে উপজেলার বলরামপুরের এক মেয়েকে বিয়ে করেন আকবর আলী। এটা আকবর আলীর তৃতীয় বিয়ে।

“বিয়ের পর থেকে যৌতুকের জন্য স্ত্রীকে চাপ প্রয়োগ ও নির্যাতন করতেন আকবর। ২০১২ সালের ১৮ সেপ্টেম্বর রাতে নির্যাতনের এক পর্যায়ে এই স্ত্রী মারা যান।

“পরে বিষয়টি ধামাচাপা দিতে আকবর মৃতদেহ ঘরের তীরের সঙ্গে ঝুলিয়ে রাখেন। খবর পেয়ে স্ত্রীর স্বজনরা গিয়ে মরদেহের শরীরে আঘাতের চিহ্নি দেখতে পান।”

এ ঘটনায় মৃত গৃহবধূর ভাই বাদী হয়ে আকবর আলী ও তার আগের পক্ষের দুই ছেলে এবং প্রথম স্ত্রীকে আসামি করে থানায় হত্যা মামলা করেন।

পিপি আরও বলেন, ২০১৩ সালের জানুয়ারিতে শিবগঞ্জ থানার তৎকালীন পরিদর্শক (তদন্ত) একেএম লুৎফর রহমান আদালতে চার জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন।

“দীর্ঘ শুনানি শেষে আকবরকে মৃত্যুদণ্ডের পাশাপাশি এক লাখ টাকা জরিমানা করেছে আদালত। অভিযোগ প্রমাণিত না হওয়ায় অন্য তিন আসামিকে খালাস দেওয়া হয়।”

বাদীপক্ষ এ রায়ে সন্তোষ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন আইনজীবী সুজন।