ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু: বনবিভাগের জিডি, গাজীপুরে ন্যাশনাল পার্কে মাটিচাপা

হাতিটির মৃতদেহ উদ্ধার করে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নেওয়া হলে চিকিৎসক মো. মোস্তাফিজুর রহমান এটির ময়নাতদন্ত করেন।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 03:04 PM
Updated : 18 May 2023, 03:04 PM

রাজধানীর উত্তরায় ট্রেনের ধাক্কায় নিহত হাতিটিকে গাজীপুরের ন্যাশনাল পার্কে মাটিচাপা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার ময়নাতদন্ত শেষে হাতিটিকে সেখানে মাটিচাপা দেওয়া হয় বলে বনবিভাগের ঢাকার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক নিগার সুলতানা জানিয়েছেন।

এর আগে সকালে বনবিভাগের এই কর্মকর্তা বাদী হয়ে ঢাকা রেলওয়ে থানায় একটি সাধারণ ডায়রি (জিডি) করেন। তবে সন্ধ্যা পর্যন্ত হাতিটির মাহুত বা মালিকের কোনো সন্ধান পাওয়া যায়নি।

এলাকাবাসীর বরাত দিয়ে জিডিতে বলা হয়েছে, বুধবার দুপুরে একজন মাহুত হাতিটি ব্যবহার করে ‍উত্তরা এলাকায় চাঁদাবাজি করছিলেন। দুপুর পৌনে ২টার দিকে উত্তরার কোটবাড়ী রেলগেইট এলাকা পার হওয়ার সময় দ্রুতগামী একটি ট্রেনের ধাক্কায় হাতিটি মারা যায়।

বনবিভাগের বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা বলেন, “গতরাতে হাতিটির মৃতদেহ রেললাইনের পাশ থেকে উদ্ধার করে গাজীপুরের ন্যাশনাল পার্কে নেওয়া হয়। সেখানে চিকিৎসক মো. মোস্তাফিজুর রহমান এটির ময়নাতদন্ত করেন। পরে পার্কের ভেতরে হাতিটিকে মাটি চাপা দেওয়া হয়।”

হাতিটি পালনের কোনো লাইসেন্স ছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন এই কর্মকর্তা। তিনি বলেন, এর মালিক বা মাহুতের সন্ধান পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিমানবন্দর স্টেশনের রেলওয়ে পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক মো. আকবর আলী জানান, বুধবার দুপুরে মাহুত রাজধানীর কোটবাড়ি এলাকা থেকে ঢাকা-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটের পাশ দিয়ে দুইটি হাতি নিয়ে দক্ষিণ দিকে যাচ্ছিল। 

“দুপুর পৌনে ২টার দিকে ঢাকা থেকে চট্টগ্রামগামী চট্টলা এক্সপ্রেস ট্রেনের সঙ্গে একটি হাতি ধাক্কা খেয়ে ঘটনাস্থলেই মারা যায়। এ সময় অন্য হাতিসহ মাহুত পালিয়ে যায়।” 

তিনি আরো জানান, দুর্ঘটনায় হাতিটির শরীর জখম হয় ও একটি পা বিচ্ছিন্ন হয়ে যায়। খবর পেয়ে বনবিভাগের কর্মকর্তারা রাত পৌনে ১টার দিকে হাতিটির মৃতদেহ উদ্ধার করে নিয়ে যান। তার আগ পর্যন্ত রেলওয়ে পুলিশ মৃতদেহটি পাহারা দিয়ে রেখেছিল।

আরও পড়ুন:

উত্তরায় ট্রেনের ধাক্কায় গেল হাতির প্রাণ

উত্তরায় ট্রেনের ধাক্কায় মৃত হাতিটি উদ্ধার হয়নি মধ্যরাতেও