হাসপাতালে স্বজনদের উপস্থিতি কমাতে হবে, রোগীর সেবা করবে নার্স: স্বাস্থ্যমন্ত্রী

দেশের প্রতিটি জেলা হাসপাতালে ১০ শয্যার ডায়ালাইসিস ইউনিট স্থাপন করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2023, 11:16 AM
Updated : 17 Feb 2023, 11:16 AM

সরকারি সব হাসপাতালে রোগীর স্বজনদের উপস্থিতি ও অবস্থান কমানোর তাগিদ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। 

তিনি বলেছেন- “রোগীর দেখাশুনা ও সেবা করবে হাসপাতালের সেবিকারা। স্বজনরা এটা করতে পারবে না। তারা এসে রোগীর কুশল জেনে চলে যাবে।” 

এক্ষেত্রে চিকিৎসক-নার্সদের কর্মস্থলে যথাযথ উপস্থিতির উপর গুরুত্ব দেন মন্ত্রী। 

শুক্রবার দিনাজপুরে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে হাসপাতালের কর্মকর্তা ও চিকিৎসকদের উদ্দেশ্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন- জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দেশের প্রতিটি জেলা হাসপাতালে ১০ বেডের ডায়ালাইসিস ইউনিট স্থাপন করা হবে এবং নতুন সব মেডিকেল কলেজ হাসপাতালগুলোকে এক হাজার বেডে উন্নীত করা হবে।

এই মেডিকেল কলেজ হাসপাতালের নষ্ট যন্ত্রাংশ মেরামত এবং মেরামত অযোগ্যের ক্ষেত্রে নতুন মেশিন দেওয়া হবে বলেও জানান মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী দিনাজপুরে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের সেবা কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং এখানে আরও চিকিৎসক নিয়োগ দিবেন বলে আশ্বস্ত করেন। 

হাসপাতাল পরিদর্শনের সময় মন্ত্রী বিভিন্ন ইউনিটে ভর্তি রোগীদের সঙ্গে চিকিৎসাব্যবস্থা নিয়ে কথা বলেন। 

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ও এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালনা পরিষদের সভাপতি ইকবালুর রহিম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মো. খুরশিদ আলম, ডিজি (শিক্ষা) অধ্যাপক মো. টিটো মিঞা, পরিচালক (এডমিন) অধ্যাপক শামিউল ইসলাম, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক, এম আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোমেনুল হক প্রমুখ।