নওগাঁয় র‌্যাব হেফাজতে মৃত্যুর নিরপেক্ষ তদন্ত দাবি

শুধু একজন যুগ্ম সচিবের অভিযোগে জেসমিনকে আটক করে র‌্যাব ‘মানবাধিকার লংঘন ও দেশের প্রচলিত আইনকে অবজ্ঞা করেছে’ বলে বক্তারা মনে করেন।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 04:14 PM
Updated : 30 March 2023, 04:14 PM

নওগাঁয় র‌্যাব হেফাজতে ভূমি অফিস কর্মচারী সুলতানা জেসমিনের মৃত্যুর সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবিতে মানববন্ধন করেছে সুশাসনের জন্য নাগরিক-সুজন। 

বৃহস্পতিবার সকালে নওগাঁ শহরের মুক্তির মোড়ে শহীদ মিনারের পাশে সুজন জেলা কমিটি এ কর্মসূচির আয়োজন করে।   

গত ২২ মার্চ সকালে অফিস যাওয়ার পথে নওগাঁর চন্ডিপুর ইউনিয়ন ভূমি অফিসের সহকারী সুলতানা জেসমিনকে আটক করে র‌্যাব। 

অসুস্থ হলে দুপুর দেড়টার দিকে তাকে নওগাঁ সদর হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে ওইদিনই তাকে নেওয়া হয় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে ২৪ মার্চ তিনি মারা যান। 

মানববন্ধনে বক্তারা বলেন, সুলতানা জেসমিন কোনো অনিয়ম, অন্যায় করে থাকলে দেশের প্রচলিত আইনে তার ব্যবস্থা নেওয়া যেত। তাকে আটকের আগের মুহূর্ত পর্যন্ত তার বিরুদ্ধে থানায় কোনো অভিযোগ, মামলা বা গ্রেপ্তারি পরোয়ানা ছিল না। 

শুধু একজন যুগ্ম সচিবের অভিযোগে তাকে আটক করে র‌্যাব ‘মানবাধিকার লংঘন ও দেশের প্রচলিত আইনকে অবজ্ঞা করেছে’ বলে বক্তারা মনে করেন। 

তারা অনতিবিলম্বে  এই ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন। 

সুজন নওগাঁ জেলা শাখার সহ-সভাপতি আব্দুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে আব্দুর রহমান রিজভী, মিনহাজুল ইসলাম, এ কে সাজু, তৌফিক আহমেদ, ফয়সাল আহমেদ, জেলা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি মিজানুর রহমান বক্তব্য রাখেন। 

সুলতানার মৃত্যু হলে নির্যাতনের অভিযোগ তোলে পরিবার। মানবাধিকার সংগঠনগুলো সোচ্চার হওয়ার পাশাপাশি হাই কোর্টও বিষয়টি জানতে চেয়েছিল। 

জেসমিনকে আটকের সঙ্গে জড়িত র‌্যাবের ১১ সদস্যকে তদন্তের প্রয়োজনে র‌্যাব-৫ এর ব্যাটালিয়ন সদরদপ্তরে সংযুক্ত (ক্লোজড) করা হয়েছে।