পদ্মা সেতু হয়ে খুলনা-ঢাকা রুটে কমিউটার ট্রেন চলাচল শুরু

“প্রথম কমিউটার ট্রেনে ৩৬২ সিটের বিপরীতে অর্ধসহস্রাধিক যাত্রী ভ্রমণ করেন।”

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2023, 11:55 AM
Updated : 1 Dec 2023, 11:55 AM

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে খুলনাগামী কমিউটার ট্রেন চলাচল শুরু হয়েছে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকৌশলী ইউসুফ আলী জানান, বৃহস্পতিবার রাত ১২টায় খুলনা থেকে ট্রেনটি ঢাকার পথে রওনা হয়। ৩৮৩ কিলোমিটার পথ ও ৩৮ স্টেশন হয়ে সাড়ে ১০ ঘণ্টায় ট্রেনটি রাজধানীর কমলাপুর রেলস্টেশনে পৌঁছায় শুক্রবার সকাল সাড়ে ১০টায়।

সপ্তাহে সাতদিন খুলনা থেকে রাত ১১টা ৩০ মিনিটে ছেড়ে যাবে নকশীকাঁথা এক্সপ্রেস। ট্রেনটি ঢাকা পৌঁছাবে সকাল ১০টা ৫০ মিনিটে। আর ঢাকা থেকে বেলা ১১টা ৪০ মিনিটে ছেড়ে খুলনা পৌঁছাবে রাত ১০টা ২০ মিনিটে।

পদ্মা সেতু হয়ে ১ নভেম্বর খুলনা থেকে শুরু হয় রেল চলাচল। নিরাপদ ও আরামদায়ক হওয়ায় প্রতিনিয়ত বাড়ছে যাত্রী চাপ। এক মাসের মধ্যেই পদ্মা সেতু হয়ে খুলনা-ঢাকা রুটে নতুন ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। সে অনুযায়ী এ রুটে যুক্ত হচ্ছে নকশীকাঁথা কমিউটার ট্রেন। এটি আগে মেইল ট্রেন হিসেবে চলাচল করতো।

খুলনা-ঢাকা রুটে আগে থেকেই ‘সুন্দরবন এক্সপ্রেস’ এবং বেনাপোল-ঢাকা রুটে ‘বেনাপোল এক্সপ্রেস’ নিয়মিত চলাচল করছে। প্রথমবারের মত চালু হলো কমিউটার ট্রেন।

এছাড়া বিজয়ের মাসের প্রথম দিন পদ্মা সেতু পার হয়ে রাজশাহী-ঢাকা রুটে যুক্ত হয়েছে ‘মধুমতি এক্সপ্রেস’।

নতুন রেল নেটওয়ার্কে যুক্ত হওয়া কমিউটার ট্রেনটি মুন্সীগঞ্জের মাওয়া, শরীয়তপুরের জাজিরা ও মাদারীপুরের শিবচর স্টেশনসহ সবগুলো স্টেশনে যাত্রী উঠানামা করায় এবং ভাড়া কম হওয়ায় খুশি যাত্রীরা। প্রথম কমিউটার ট্রেনের যাত্রীদের ফুল দিয়ে বরণ করা হয়।

মাওয়া রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার হাসানুর রহমান বলেন, “নতুন স্টেশনগুলোতে যাত্রীসেবা বাড়ানো হয়েছে। প্রথম কমিউটার ট্রেনে ৩৬২ সিটের বিপরীতে অর্ধসহস্রাধিক যাত্রী ভ্রমণ করেন।”

আরও পড়ুন:

Also Read: পদ্মা সেতু হয়ে ঢাকায় আরও দুই ট্রেন

Also Read: পদ্মার বুকে এবার রেলপথে যাত্রা