পদ্মা সেতু হয়ে ঢাকায় আরও দুই ট্রেন

১ ডিসেম্বর থেকে রাজশাহী থেকে মধুমতি এক্সপ্রেস এবং খুলনা থেকে নকশীকাঁথা ট্রেন ঢাকায় চলাচল করবে বলে জানায় রেলওয়ে বিভাগ।

রাজবাড়ী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2023, 03:16 PM
Updated : 22 Nov 2023, 03:16 PM

রাজবাড়ী হয়ে পদ্মা সেতু দিয়ে ঢাকায় চলাচল করবে আরও দুটি ট্রেন। নতুন দুটি ট্রেন এ জেলার ওপর দিয়ে চলাচলের খবরে স্থানীয়রা উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

১ ডিসেম্বর থেকে রাজশাহী থেকে আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ও খুলনা থেকে নকশীকাঁথা মেইল ট্রেন চলাচল করবে বলে জানান রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত।

নতুন দুটি ট্রেন চলাচলের খবরে আনন্দ প্রকাশ করে রাজবাড়ী সদর উপজেলার বাসিন্দা রবিউল আওয়াল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এরই মধ্যে এ জেলার ওপর দিয়ে সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস চলাচল করছে। শুধু রাজবাড়ী স্টেশনে থামার কারণে এর সুবিধা গোটা জেলার মানুষ পাচ্ছে না।”

নতুন করে চালু হতে যাওয়া ট্রেনের মধ্যে লোকাল ট্রেন নকশীকাঁথা প্রায় প্রতিটি স্টেশনে থামবে; সেক্ষেত্রে সবাই সুবিধা পাবেন বলে জানান তিনি।

আরেক বাসিন্দা নেহাল আহমেদ বলেন, বর্তমানে চলাচল করা দুটি ট্রেনে আসন বরাদ্দ কম থাকায় অনেক যাত্রী ট্রেনে করে ঢাকাতে যেতে পারেন না।

রাজশাহী ও খুলনা থেকে নতুন ট্রেন চালু হলে রাজবাড়ীর জন‍্য আসন বরাদ্দ বৃদ্ধির দাবি জানান তিনি।

পাংশা উপজেলার বাসিন্দা শাহীন রেজা বলেন, “সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস ট্রেন পাংশার ওপর দিয়ে ঢাকায় গেলেও এ উপজেলায় কোনো স্টপেজ ছিল না। এতে মানুষের মধ্যে অসন্তোষ ছিল। শুনছি আরও দুটি ট্রেন চলবে। আমাদের দাবি থাকবে ট্রেন দুটি যেন পাংশায় থামে।”

রেলওয়ে বিভাগ জানিয়েছে, ১৫ নভেম্বর বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিমাঞ্চলের সহকারী অপারেটিং সুপারিনটেনডেন্ট (পি) মো. আব্দুল আওয়ালের স্বাক্ষরিত চিঠি বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে রাজশাহী-ভাঙ্গা রেলপথে চলাচলকারী আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনটি বর্ধিত করে পদ্মা সেতু হয়ে রাজশাহী-ঢাকা-রাজশাহী এবং খুলনা-গোয়ালন্দ ঘাট পথে চলাচলকারী নকশীকাঁথা ট্রেনটির পথ পরিবর্তন করে খুলনা-ঢাকা-খুলনা পথে চলাচলের জন্য প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত সময়সূচিতে আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে সকাল ৬টা ৪০ মিনিটে ছেড়ে দুপুর ২টায় ঢাকা পৌঁছাবে। একই ট্রেন ঢাকা থেকে দুপুর ৩টায় ছেড়ে রাজশাহী পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে।

ট্রেনটি ঈশ্বরদী জংশন, পাকশী, ভেড়ামারা, মিরপুর, পোড়াদহ, কুষ্টিয়া কোর্ট, কুমারখালী, খোকসা, পাংশা, কালুখালী জংশন, রাজবাড়ী, পাঁচুরিয়া জংশন, আমিরাবাদ, ফরিদপুর, তালমা, পুকুরিয়া, ভাঙ্গা, শিবচর, পদ্মা ও মাওয়া স্টেশনে যাত্রাবিরতি করবে।

এদিকে নকশীকাঁথা মেইল ট্রেনটি খুলনা থেকে রাত সাড়ে ১১টায় ছেড়ে পরদিন সকাল ১০টা ১০ মিনিটে ঢাকা পৌঁছাবে। ঢাকা থেকে ১১টা ৪০ মিনিটে ছেড়ে খুলনা পৌঁছাবে রাত ১০টা ১০ মিনিটে।

আর সময়সূচি পরিবর্তন না হলে আন্তঃনগর মধুমতি ট্রেনটি রাজশাহী থেকে রাজবাড়ীতে পৌঁছাবে ১১টা ১০ মিনিটে। ঢাকা থেকে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে রাজবাড়ী পৌঁছাবে। নকশীকাঁথা মেইল ট্রেনটি খুলনা থেকে ছেড়ে রাজবাড়ী পৌঁছাবে সকাল ৭টায়। আর ঢাকা থেকে ছেড়ে রাজবাড়ী আসবে ১টা ৪০ মিনিটে।

দুটি ট্রেনের প্রস্তাবনা পাঠানোর বিষয়ে রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “১ ডিসেম্বর থেকে রাজশাহী থেকে ছেড়ে আসা আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ও খুলনা থেকে ছেড়ে আসা নকশীকাঁথা মেইল এক্সপ্রেস রাজবাড়ীর উপর দিয়ে পদ্মা সেতু হয়ে ঢাকায় চলাচল করবে এমনটা শুনেছি। তবে এ বিষয়ে এখনো কোনও চিঠি পাইনি।”

বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিমাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (সিওপিএস) মো. আহসানউল্লাহ ভূঁইয়া বলেন, “পদ্মা সেতু দিয়ে আরও দুটি ট্রেন চলাচল করবে। শিগগিরই সংশ্লিষ্ট স্টেশনে নতুন সময়সূচি জানিয়ে দেওয়া হবে।”