প্রথম মেট্রোরেল চালকদের একজন প্রকৌশলী মরিয়ম

মেট্রোরেল চালকের ‘ট্রেন অপারেটর’ পদে ২৫ জনের দলে নিয়োগ পেয়েছেন লক্ষ্মীপুরের মেয়ে মরিয়ম আফিজা।

লক্ষ্মীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2022, 05:31 PM
Updated : 3 August 2022, 05:31 PM

মেট্রোরেলের প্রথম নারী চালক মরিয়ম আফিজা পড়াশোনা করেছেন কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিংয়ে। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে তিনি এই বিষয়ে স্নাতকোত্তর করেছেন।

মেট্রোরেলের চালকের পদটির নাম ‘ট্রেন অপারেটর’। এ পদে ২৫ জনের সঙ্গে ২০২১ সালের ২ নভেম্বর নিয়োগ পেয়েছেন লক্ষ্মীপুরের মেয়ে মরিয়ম আফিজা।

দেশের প্রথম মেট্রোরেল আগামী ১৬ ডিসেম্বর চালু হওয়ার কথা রয়েছে। সম্পূর্ণ বিদ্যুৎ চালিত এ মেট্রোরেলের প্রতিটি কোচ শীতাতাপ নিয়ন্ত্রিত। দেশে মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে আছে সরকারি মালিকানাধীন ঢাকা ম্যাস ট্রান্সপোর্ট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এর মধ্যেই ট্রেনের পরীক্ষামূলক চলাচল শুরু হয়েছে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দূরত্ব ২০ দশমিক ১০ কিলোমিটার। এ পথে ১৬টি স্টেশন রয়েছে।

রামগঞ্জ উপজেলার করপাড়া ইউনিয়নের মরিয়ম জানান, তিনি এরই মধ্যে চট্টগ্রামের হালিশহরে বাংলাদেশ রেলওয়ের ট্রেনিং একাডেমিতে দুই মাসের প্রশিক্ষণ নিয়েছেন। ঢাকায় ফিরে আরও চার মাস প্রশিক্ষণ নেন। বর্তমানে উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ নিচ্ছেন।

এখানে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি-কাওয়াসাকি কোম্পানির বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনার কারিগরি ও প্রায়োগিক নানা প্রশিক্ষণ দিচ্ছেন।

এরপর তিনি দিল্লি মেট্রোরেল একাডেমিতে প্রশিক্ষণ নেবেন বলে জানান।

মেট্রোরেলের প্রথম নারী চালক হতে পেরে খুশি লক্ষ্মীপুরের এই নারী।

মরিয়ম বলেন, “গত বছরের নভেম্বরে আমি নিয়োগ পেয়েছি। এটি এক অনন্য স্বপ্ন পূরণের পথচলা। মেট্রোরেল বাংলাদেশে প্রথম। তাই আগ্রহ থেকেই এ চাকরির আবেদন করেছি।”

মরিয়ম আফিজা আরও বলেন, “বাংলাদেশের জন্য মেট্রোরেল যেমন স্বপ্নের মতো, ঠিক তেমনি মেট্রোরেল আমার কাছেও একটা স্বপ্ন। আমি নিজে ট্রেন চালাব, এটা ভেবে এখনই বেশ আনন্দ লাগছে। এখন মূল কাজ সঠিকভাবে সব প্রশিক্ষণ নেওয়া এবং প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা।”

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিস্ময়কর এক প্রকল্প মেট্রোরেল। তিনি সব সময় নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন। তার অংশ হিসেবে আমাদের শিক্ষার্থী চালক হিসেবে নিয়োগ পেয়েছে। মরিয়ম আফিজার এমন সাফল্যে আমরা বিশ্ববিদ্যালয় পরিবার আনন্দিত।”

আরও পড়ুন

Also Read: দিন বদলের ৩ প্রকল্পের দুয়ার খুলবে ২০২২

Also Read: মেট্রো রেল যাবে কমলাপুর পর্যন্ত, ব্যয় ৮০০০ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব

Also Read: মেট্রো রেলের শেষ ভায়াডাক্ট বসল, যুক্ত হল উত্তরা থেকে মতিঝিল

Also Read: পরীক্ষামূলক যাত্রায় আগারগাঁওয়ে মেট্রোরেল

Also Read: মেট্রো রেলের ভেতর-বাহির

Also Read: মেট্রো রেল: উত্তরা টু আগারগাঁওয়ের ৯ স্টেশন সাজছে যেভাবে

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক