মেট্রো রেলের ভেতর-বাহির

সব ঠিক থাকলে আগামী বছর যাত্রী নিয়ে মাথার ওপর দিয়ে মতিঝিল থেকে উত্তরার পথে ছুটবে দেশের প্রথম মেট্রো রেল। তার আগে জাপান থেকে আসা এই বৈদ্যুতিক ট্রেনের ছয়টি কোচের একটি সেট চালিয়ে দেখানো হল গণমাধ্যমের সামনে। মঙ্গলবার উত্তরার দিয়াবাড়িতে মেট্রো রেলের আনলোডিং এরিয়ায় দেশে আসা নতুন এই গণপরিবহনটির ভেতরটাও দেখার সুযোগ মিললো।
  • মেট্রো রেলে প্রতিটি সেটে থাকবে চারটি যাত্রীবাহী কোচ, দুই দিকে দুটো ইঞ্জিন। ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কর্তৃপক্ষ বলছে, প্রতি স্কয়ার মিটারে ৮ জনের হিসাবে ব্যস্ততম সময়ে প্রায় ১৭০০ যাত্রী চলাচল করতে পারবে।

    মেট্রো রেলে প্রতিটি সেটে থাকবে চারটি যাত্রীবাহী কোচ, দুই দিকে দুটো ইঞ্জিন। ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কর্তৃপক্ষ বলছে, প্রতি স্কয়ার মিটারে ৮ জনের হিসাবে ব্যস্ততম সময়ে প্রায় ১৭০০ যাত্রী চলাচল করতে পারবে।

  • রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটারের এমআরটি-৬ লাইনের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি, যার প্রথমটি দেশে এনে মঙ্গলবার চালিয়ে দেখানো হল।

    রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটারের এমআরটি-৬ লাইনের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি, যার প্রথমটি দেশে এনে মঙ্গলবার চালিয়ে দেখানো হল।

  • রাস্তার মাঝ বরাবর উপর দিয়ে উত্তরা থেকে শুরু হয়ে মিরপুর-ফার্মগেইট হয়ে মতিঝিল পর্যন্ত যাবে এই মেট্রো রেল। সময় লাগবে ৪০ মিনিটের কম।

    রাস্তার মাঝ বরাবর উপর দিয়ে উত্তরা থেকে শুরু হয়ে মিরপুর-ফার্মগেইট হয়ে মতিঝিল পর্যন্ত যাবে এই মেট্রো রেল। সময় লাগবে ৪০ মিনিটের কম।

  • ট্রেনগুলো চলবে ডিসি ১৫০০ ভোল্ট বিদ্যুতে। এই প্রথম দেশে বৈদ্যুতিক ট্রেন চালু হতে যাচ্ছে।

    ট্রেনগুলো চলবে ডিসি ১৫০০ ভোল্ট বিদ্যুতে। এই প্রথম দেশে বৈদ্যুতিক ট্রেন চালু হতে যাচ্ছে।

  • মেট্রোরেলের ১৬টি স্টেশন হবে- উত্তরা, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর-১০ নম্বর, কাজীপাড়া, তালতলা, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেইট, সোনারগাঁও, জাতীয় জাদুঘর, দোয়েল চত্বর, জাতীয় স্টেডিয়াম এবং মতিঝিল বাংলাদেশ ব্যাংক এলাকায়।

    মেট্রোরেলের ১৬টি স্টেশন হবে- উত্তরা, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর-১০ নম্বর, কাজীপাড়া, তালতলা, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেইট, সোনারগাঁও, জাতীয় জাদুঘর, দোয়েল চত্বর, জাতীয় স্টেডিয়াম এবং মতিঝিল বাংলাদেশ ব্যাংক এলাকায়।

  • জাপানে তৈরি স্টেইনলেস স্টিলের কোচগুলোর ভেতরে লম্বালম্বি দুই পাশে রয়েছে বসার আসন। প্রতিটি কোচে দুটি হুইল চেয়ার রাখারও জায়গা আছে।

    জাপানে তৈরি স্টেইনলেস স্টিলের কোচগুলোর ভেতরে লম্বালম্বি দুই পাশে রয়েছে বসার আসন। প্রতিটি কোচে দুটি হুইল চেয়ার রাখারও জায়গা আছে।

  • শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি কোচের দুপাশে অছে সুপরিসর চারটি দরজা। তবে স্টেশনে এলে একপাশেই খুলবে। ট্রেন থাকবে প্ল্যাটফর্মের সমতলে, ফলে সাধারণ ট্রেনের মত সিঁড়ির প্রয়োজন হবে না।

    শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি কোচের দুপাশে অছে সুপরিসর চারটি দরজা। তবে স্টেশনে এলে একপাশেই খুলবে। ট্রেন থাকবে প্ল্যাটফর্মের সমতলে, ফলে সাধারণ ট্রেনের মত সিঁড়ির প্রয়োজন হবে না।

  • মেট্রো রেলে যেমন হয়, দাঁড়িয়ে যাওয়ার সুবিধার জন্য এসব কোচে রয়েছে প্রচুর হাতল। কোন স্টেশনে ট্রেন থামল, তা জানানো হবে ডিসপ্লেতে। মেট্রোরেল চালু হলে তা ঢাকা শহরের গণপরিবহনের চেহারা পাল্টে দেবে বলে সংশ্লিষ্টদের প্রত্যাশা।

    মেট্রো রেলে যেমন হয়, দাঁড়িয়ে যাওয়ার সুবিধার জন্য এসব কোচে রয়েছে প্রচুর হাতল। কোন স্টেশনে ট্রেন থামল, তা জানানো হবে ডিসপ্লেতে। মেট্রোরেল চালু হলে তা ঢাকা শহরের গণপরিবহনের চেহারা পাল্টে দেবে বলে সংশ্লিষ্টদের প্রত্যাশা।

Print Friendly and PDF