বাগেরহাটে ৩৭৭টি কচ্ছপসহ গ্রেপ্তার ৩ যুবক কারাগারে

র‌্যাব জানায়, বস্তাবন্দি ৩৭৭টি কচ্ছপসহ তিন পাচারকারীকে গ্রেপ্তার করা হয়।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2022, 03:36 PM
Updated : 19 Nov 2022, 03:36 PM

বাগেরহাটের ফকিরহাট উপজেলা থেকে সুন্ধিসহ বিভিন্ন প্রজাতির ৩৭৭টি কচ্ছপসহ তিন যুবককে গ্রেপ্তারের পর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

শনিবার ভ্রাম্যমাণ আদালত প্রত্যেককে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় বলে র‌্যাব ৬ এর উপ-অধিনায়ক মেজর আব্দুর রাকিব জানান।

এর আগে গত শুক্রবার সন্ধ্যায় উপজেলার কাটালী এলাকা থেকে কচ্ছপগুলোসহ তাদের গ্রেপ্তার করে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট ও র‌্যাব।

গ্রেপ্তাররা হলেন, ফকিরহাট উপজেলার দিলীপ রায় (৩৫), মোরেলগঞ্জ উপজেলা মো. আরিফুল ইসলাম বাচ্চু (৩৭) এবং মাদারীপুরের মো. মনিরুজ্জামান (৩৮)। 

মেজর আব্দুর রাকিব বিডিনিউজকে বলেন, বিরল প্রজাতির কচ্ছপ আহরণ করে বিক্রির উদ্দেশ্যে পাচার হওয়ার খবর পাওয়া যায়। তখন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটকে সঙ্গে নিয়ে ফকিরহাট উপজেলার কাটাখালী এলাকায় অভিযান চালায় র‌্যাব। এ সময় বস্তাবন্দি ৩৭৭টি কচ্ছপসহ তিন পাচারকারীকে আটক করা হয়।

“পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে প্রত্যেককে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।”

উদ্ধার করা কচ্ছপগুলো বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে রাখা হয়েছে। পরে তারা এগুলো মিঠা পানির পুকুরে অবমুক্ত করবে বলে জানান মেজর আব্দুর রাকিব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক