ইজতেমায় ফুটপাতে মানুষ, যানজট এড়াতে ভিন্ন চিন্তা

যানচলাচল নিয়ন্ত্রণে ডাইভারশনের চিন্তা করছে ট্রাফিক বিভাগ।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 04:44 PM
Updated : 12 Jan 2023, 04:44 PM

বিশ্ব ইজতেমা শুরুর একদিন আগেই ময়দান কানায়-কানায় পূর্ণ হয়ে গেছে। এখন মানুষ শীত উপেক্ষা করে ময়দানের বাইরে ফুটপাতে ও খোলা জায়গায় শামিয়ানা টাঙ্গিয়ে অবস্থান নিয়েছে।

বৃহস্পতিবার বিকালে তুরাগ তীরে গিয়ে দেখা যায়, মানুষ কামারপাড়া সড়ক, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ঘেঁষে ফুটপাতে ও মাঠের আশপাশের অবস্থান নিয়েছে।

মানুষের চলাচলের কারণে সকাল থেকেই ভয়াবহ যানজটের কবলে পড়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের সব রাস্তা। এই অবস্থায় যানচলাচল নিয়ন্ত্রণে ডাইভারশনের চিন্তা করছে ট্রাফিক বিভাগ।

ইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মো. মাহফুজ জানান, বৃহস্পতিবার বাদ ফজর প্রাথমিক আ’ম বয়ান শুরু হয়েছে। শুক্রবার বাদ ফজরে মূল বয়ান শুরু হবে। আর রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত চলবে তাবলিগের ছয় উসুলের এ বয়ান।

বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের আলেমরা মূল বয়ান করবেন। মূল বয়ান বাংলাসহ বিভিন্ন ভাষা-ভাষীদের জন্য তাৎক্ষণিক তরজমা করা হবে। আখেরি মোনাজাতের আগে হবে হেদায়েতি বয়ান।

ইজতেমার প্রথম দিন শুক্রবার দেশের বৃহত্তম জু’মার নামাজ অনুষ্ঠিত হবে। দুপুর দেড়টার দিকে কাকরাইলের মুরুব্বি মাওলানা জোবায়ের এ জু’মার নামাজে ইমামতি করবেন। এ নামাজে অংশ নিতে প্রতি ইজতেমায় তাবলিগের অনুসারী ছাড়াও গাজীপুর ও আশপাশের জেলা থেকে অনেক মানুষ অংশ নিয়ে থাকেন।

ইজতেমায় আসা টাঙ্গাইলের বাসাইল এলাকার বাসিন্দা আমিনুল ইসলাম বলেন, “স্থান সংকটের কথা চিন্তা করে আমরা বুধবারেই মাঠে এসে অবস্থান নিয়েছি। সেদিনই দেখা গেছে মাঠ পূর্ণ হয়ে গেছে। পরপর দুই বছর ইজতেমা না হওয়ায় এবারের ইজতেমায় অনেক মানুষ উৎসাহ-উদ্দীপনা নিয়ে আগেভাগেই অবস্থান নিয়েছেন।”

মহাসড়কে যানজট

বৃহস্পতিবার ভোর থেকে ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তীব্র যানজটের কারণে ধীর গতিতে চলছে গাড়ি। এ ছাড়া গাড়িতে উঠার মতোও অবস্থা নেই। এ ছাড়া ঢাকা মহানগর থেকেও গাজীপুরের টঙ্গীমুখী সড়কে যানজট দেখা গেছে।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানজটের কারণে ঢাকা-বাইপাস ও ঢাকা-টাঙ্গাইল সড়কেরও যানজট লেগে গেছে।

গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) আলমগীর হোসেন বলেন, প্রায় একই সময়ে সারাদেশ থেকে গাড়ি নিয়ে মানুষ ইজতেমায় যোগ দিতে গিয়ে পুরো এলাকায় গাড়ির চাপ বেড়ে গেছে। তাই সড়কের থেমে থেমে যানজট হচ্ছে। তবে বিকেলে চাপ কিছুটা কমেছে।

গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেন, ইজতেমায় আসা গাড়ির নির্ধারিত পার্কিং ও মোনাজাতের আগের দিন শনিবার রাত থেকে মোনাজাতের দিন পর্যন্ত বিশেষ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা ট্রাফিক বিভাগকে কয়েকটি ভাগে ভাগ করে ঢেলে সাজিয়েছি। আব্দুল্লাহ্পুর থেকে ধীরাশ্রম একটা সেক্টর, আরেকটা মুন্নু গেইট থেকে কামারপাড়া ব্রিজ, কামারপাড়া ব্রিজ থেকে ভোগড়া চৌরাস্তা, ভোগড়া চৌরাস্তা থেকে তিনশ ফিট রাস্তা এবং চৌরাস্তা কোনাবাড়ী হয়ে ডাইভারশন রোডকে ভাগ করেছি।

“যদি আমরা দেখি রাস্তায় যানজট চলে আসে তাহলে তিনশ ফিট হয়ে আমরা ঢাকায় গাড়ি ঢুকাবো ও আশুলিয়া হয়ে কোনাবাড়ি দিয়ে জয়দেবপুর চৌরাস্তায় গাড়ি ঢুকবে।”

তিনি আরও বলেন, দেশের বৃহত্তম জুম্মার নামাজ অনুষ্ঠিত হবে শুক্রবার। এতে যদি মহাসড়ক বন্ধ হয়ে গেলে রোড ডাইভারেশন দেওয়া হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক