এইচএসসি: কুমিল্লায় পাসের হার ৭৫.৩৯%, এগিয়ে ছাত্রীরা

এবার জিপিএ ৫ পেয়েছেন পাঁচ হাজার ৬৫৫ জন।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2023, 09:55 AM
Updated : 26 Nov 2023, 09:55 AM

এবারের এইচএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডে পাস করেছে ৭৫ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী। যা গত দুই বছরের তুলনায় কম। কমেছে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীও। এবার জিপিএ ৫ পেয়েছেন পাঁচ হাজার ৬৫৫ জন।

ফলাফলে দেখা গেছে পাসের হার ও জিপিএ ৫ পাওয়ার সংখ্যায় ছাত্রদের তুলনায় এগিয়ে আছে ছাত্রীরা। 

রোববার বিকাল ৩টায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লার পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান সংবাদ সম্মেলন করে এই ফলাফল ঘোষণা করেন।

তিনি বলেন, গত বছর সকল বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা হয়নি। এ বছর শুধুমাত্র আইসিটি ছাড়া সকল বিষয়ে পূর্ণাঙ্গ নম্বরে পরীক্ষা হয়েছে।  আইসিটি বিষয়ে ৭৫ নম্বরে পরীক্ষা হয়েছে- এজন্য পাসের হার ও জিপিএ ৫ কমেছে।

তিনি আরও জানান, এ বছর কুমিল্লা বোর্ডের অধীনে শতভাগ পাস করেছে ১৭টি প্রতিষ্ঠান। আর পাসের হার শূন্য রয়েছে ফেনীর একটি প্রতিষ্ঠানে।

ফলাফল বিবরণীতে দেখা গেছে, চলতি বছরের এইচএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে অংশগ্রহণ করেছে এক লাখ ১০ হাজার ৫৮০ জন। এর মধ্যে ছাত্রী ৬৩ হাজার ৬৩৯ জন এবং ছাত্র ৪৬ হাজার ৯৪১ জন।

তাদের মধ্যে সব বিষয়ে উত্তীর্ণ হয়েছে ৮৩ হাজার ৩৭০ জন। যা মোট ফলাফলের ৭৫ দশমিক ৩৯ শতাংশ। এর মধ্যে ৩৪ হাজার ১৭৭ জন ছেলে ও ৪৯ হাজার ১৯৩ জন মেয়ে।

এছাড়া এবারের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ৬৫৫ জন। তাদের মধ্যে দুই হাজার ১৩২ জন ছাত্র ও তিন হাজার ৫২৩ জন ছাত্রী।

এর আগে ২০২২ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৭২ শতাংশ, জিপিএ ৫ পেয়েছিল ১৪ হাজার ৯৯১ জন। ২০২১ সালে পাসের হার ছিল ৯৭ দশমিক ৪৮ শতাংশ আর জিপিএ ৫ ছিল ১৪ হাজার ১৫৩ শিক্ষার্থীর।

 আরও পড়ুন

Also Read: ছেলেরা কেন পিছিয়ে থাকল, সেটাই খুঁজতে হবে: প্রধানমন্ত্রী

Also Read: উচ্চ মাধ্যমিকে পাসের হার কমে ৭৮.৬৪%