কুমিল্লায় ভোটে অনিয়ম করতে এসে সাজার মুখে ১১ ‘বহিরাগত’

কুমিল্লা সিটি করপোরেশন ভোটের আধাবেলায় জাল ভোট দেওয়ার চেষ্টা, প্রভাব বিস্তার ও আচরণবিধি ভঙ্গের দায়ে ১১ ‘বহিরাগতকে’ বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 08:18 AM
Updated : 15 June 2022, 08:23 AM

নগরীর ২৭ ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ৬৪০ ভোট কক্ষে বুধবার সকাল ৮টায় শুরু হয়েছে প্রতীক্ষিত এই ভোট। বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে নগরীর সোয়া দুই লাখের বেশি ভোটার তাদের পছন্দের জনপ্রতিনিধি নির্বাচনে ভোট দেবেন।

কুমিল্লার জেলা প্রশাসক কামরুল ইসলাম বলেন, “সার্বিক ভোটের পরিবেশ বেশ ভালো। উৎসবমুখর হচ্ছে। কয়েকটি অভিযোগ পেয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে, তারা ছিলেন বহিরাগত। 

“এ ছাড়া একজন জাল ভোট দেওয়ার চেষ্টা করায় তাকে তিন মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।“

জেলা প্রশাসক জানান, এই ১১ জনের মধ্যে বজ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে দুই বহিরাগতকে সাত দিনের কারাদণ্ড এবং ফরিদা বিদ্যায়ন কেন্দ্রে তিন বহিরাগতকে তিনদিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহফুজা মতিন এবং সোহেল রানা।

২৩ নম্বর ওয়ার্ডে দিদার হোসেন নামের এক ব্যক্তির বিরুদ্ধে ভোট কার্যক্রমকে ‘প্রভাবিত’ করার অভিযোগে সাতদিনের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমান।

এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট শুভাশিস ঘোষ নির্বাচনী আচরণ নিশ্চিত করতে আরেক ব্যক্তিকে তিনদিনের কারাদণ্ড দিয়েছেন।

নগরীর ৩ নম্বর ওয়ার্ডের পিটিআই স্কুল কেন্দ্রে নির্বাচনী আচরণ ভঙ্গের দায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহুল চন্দের কাছ থেকে তিন মাসের কারাদণ্ডাদেশ পেয়েছেন দুজন। এ ছাড়া দণ্ডিত আরও দুইজনের বিস্তারিত এখন পর্যন্ত জানা যায়নি।

কুমিল্লা সিটির ভোটে এবার মেয়র পদে পাঁচজন, সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলা প্রশাসক বলেন, পুলিশ, ম্যাজিস্ট্রেট, বিজিবি, র‌্যাব, আনসার-সবাই সম্মিলিতভাবে কাজ করছে। সহকারী রিটার্নিং কর্মকর্তারা মাঠে রয়েছেন, পর্যবেক্ষক, নির্বাচন কর্মকর্তা, সাংবাদিকরা পরিস্থিতি দেখছেন।

ভোট শুরুর পর দুই ধরনের বিপত্তির খবর এসেছে। তার মধ্যে সকাল ৯টার দিকে মুষলধারে বৃষ্টিতে ভোটারদের কিছু সময়ের জন্য ভোগান্তিতে পড়তে হয়। এ ছাড়া ৫ নম্বর ওয়ার্ডের একটি কেন্দ্রে ইভিএম মেশিনে ক্রুটির কারণে ৪১ মিনিট ভোটগ্রহণ চালিয়ে নেওয়া সম্ভব হয়নি।

কুমিল্লা সিটি নির্বাচন ২০২২

সময়: বুধবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলবে ভোটগ্রহণ।

ভোটার: ২,২৯,৯২০ জন (পুরুষ ১,১২,৮২৬; নারী ১,১৭,০৯২ এবং হিজড়া ২)।

ওয়ার্ড: ২৭টি সাধারণ, ৯টি সংরক্ষিত।

ভোটকেন্দ্রে: ১০৫টি কেন্দ্রের ৬৪০টি ভোট কক্ষে হবে ভোটগ্রহণ।

প্রার্থী: মেয়র পদে ৫ জন, সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আরও পড়ুন:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক