ঈদযাত্রা: পাটুরিয়া-দৌলতদিয়ায় ১০ দিন ‘পণ্যবাহী’ গাড়ি বন্ধ

ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি কমাতে দক্ষিণাঞ্চলের ‘প্রবেশদ্বার’ হিসেবে পরিচিত মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌ-পথে সাধারণ পণ্যবাহী গাড়ির পারাপার ১০ দিন বন্ধ থাকবে; তবে ‘পচনশীল ও জরুরি’ পণ্যের গাড়ি পার হতে পারবে।

মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2022, 08:47 AM
Updated : 25 April 2022, 08:47 AM

ঈদের আগের পাঁচ দিন এবং পরের পাঁচ দিন এসব গাড়ি পারাপার বন্ধ থাকবে বলে জানিয়েছেন মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ।  

রোববার দুপুরে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট এলাকায় পদ্মা রিভারভিউয়ের হল রুমে ‘ঈদুল ফিতর উপলক্ষে নিরাপদে যাত্রী পরিবহন’ শীর্ষক সভার আয়োজন করে জেলা প্রশাসন।

যাত্রীদের দুর্ভোগ বিবেচনায় বিগত সময় ঈদের আগে তিন দিন ও ঈদের পরে তিন দিন- মোট ছয় দিন পণ্যবাহী গাড়ি পারাপার বন্ধ থাকলেও এবার তা বাড়িয়ে ১০ দিন করা হয়েছে। 

সভায় আরও জানানো হয়, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ, র‌্যাব এবং আনসার সদস্যরা কাজ করবে। পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একাধিক ভ্রাম্যমাণ আদালত পরিস্থিতি পর্যবেক্ষণের দায়িত্বে থাকবে। 

করোনাভাইরাসের মহামারীর কারণে গত দুই বছর মানুষ ঈদের সময় তুলনামূলকভাবে কম বাড়ি গিয়েছে; কিন্তু এবার ঈদের আগে পাটুরিয়ায় যাত্রী ও যানবাহনের চাপ বাড়ার আশঙ্কা রয়েছে।

এ কারণে নৌ পরিবহন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ঈদের আগে ও পরে মোট ১০ দিন পণ্যবাহী গাড়িগুলোকে পাটুরিয়া ও দৌলতদিয়ায় না আসার জন্য নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন।

সভায় সাভারের সড়ক ও জনপথ (সওজ) বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী আনিসুর রহমান বলেন, মহাসড়কের বিভিন্ন বাসস্ট্যান্ড এলাকায় সড়ক বিভাজক বসানো হয়েছে। আগের মতো দূরপাল্লার যাত্রীবাহী বাসগুলোকে আর ধীরগতিতে চলতে হবে না। দূরপাল্লার বাস সরাসরি চলতে পারবে।

মানিকগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান বলেন, যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের ঘটনা ঘটলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। এবার ঢাকা-আরিচা মহাসড়ক ও হেমায়েতপুর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়ক এবং ঘাট এলাকায় পুলিশের আট শতাধিক সদস্য দায়িত্ব পালন করবেন। পুলিশের পাশাপাশি র‍্যাবের পৃথক তিনটি ভ্রাম্যমাণ (টহল) দল কাজ করবে। 

সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরিফা জহুরা, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) মো. হাফিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (শিবালয় সার্কেল) নুরজাহান লাবনী, র‍্যাব-৪–এর সিপিসি-৩–এর মানিকগঞ্জের কোম্পানি কমান্ডার আরিফ হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউর রহমান খান, শিবালয় উপজেলার নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান, মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু উপস্থিত ছিলেন। 

আরও পড়ুন:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক