নওগাঁর আম বাজারে আসবে ২২ মে

নওগাঁ থেকে এবার ৫০০ টন আম রপ্তানি করা হবে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2023, 11:29 AM
Updated : 7 May 2023, 11:29 AM

নওগাঁয় আম পাড়ার সময়সীমা নির্ধারণ করেছে জেলা প্রশাসন। আগামী ২২ মে থেকে জাতভেদে বাগান থেকে আম নামাতে পারবেন চাষি ও ব্যবসায়ীরা। 

রোববার দুপুরে নিজ কার্যালয়ের সম্মেলন কক্ষে আম নামানোর তারিখ ঘোষণা করেন নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। 

বিষমুক্ত, নিরাপদ ও পরিপক্ব আম নিশ্চিত করতে স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তারিখ ঘোষণার সময় নওগাঁ-৫ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ, জেলা খাদ্য নিয়ন্ত্রক তানভীর রহমান, নওগাঁ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর্জা ইমাম উদ্দিন উপস্থিত ছিলেন।

উপপরিচালক আবুল কালাম আজাদ জানান, খরা ও অনাবৃষ্টিতে আমের কিছুটা ক্ষতি হলেও গ্রোথ ভাল থাকায় এ বছর ফলন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। জেলা থেকে এবার ৫০০ টন আম রপ্তানি করা হবে।

তালিকা অনুযায়ী গুটি ও স্থানীয় জাতের আম ২২ মে গাছ থেকে নামানো শুরু হবে। এরপর ২৮ মে গোপালভোগ, ২ জুন ক্ষিরসাপাত বা হিমসাগর, ৭ জুন নাক ফজলি, ১০ জুন ল্যাংড়া বা হাড়িভাঙা, ২০ জুন ফজলি, ২২ জুন আম্রপালি ও ১০ জুলাই আশ্বিনা, বারি আম-৪ বা গৌরমতি বা কাটিমন আম নামানো যাবে। 

কৃষি বিভাগ জানিয়েছে, নওগাঁয় এ বছর ৩০ হাজার ৮৫০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। আর আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সাড়ে ৩ লাখ ৭৫ হাজার টন। 

তবে বেঁধে দেওয়া সময়ের আগে কোনো বাগানের আম পাকলে বিষয়টি স্থানীয় উপজেলা প্রশাসনকে অবহিত করে আম পাড়া যাবে বলে জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানান।