ব্রাহ্মণবাড়িয়ায় জরিমানা গুনেও ফের মাটি কর্তন, এবার কারাদণ্ড

এর আগে একই কারণে তাকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2023, 03:08 PM
Updated : 5 May 2023, 03:08 PM

সরকারি বিলের জমির মাটি কাটার দায়ে এক ব্যক্তিকে ১ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। এর আগে একই কারণে তাকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল।

শুক্রবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত ওই ব্যক্তিকে এ কারাদণ্ড দেয় বলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোশারফ হোসেন জানান।

সাজাপ্রাপ্ত মাসুদ হায়দায় (৪৫) সদর উপজেলার বাসুদেব ইউনিয়নের আহরন্দ গ্রামের বাসিন্দা।

স্থানীয় লোকজন ও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জানা যায়, ওই ইউনিয়নের উজানিসার এলাকায় সরকারি চামাউড়া বিল মাছ চাষের জন্য জোনাকি মৎসজীবী সমিতির নামে ইজারা দেয় প্রশাসন। শুকনো মৌসুমে এ বিলের জমিতে কৃষি কাজ করা হয়৷ কিন্তু সমিতির সভাপতি মাসুদ হায়দার এক আওয়ামী লীগের নেতার আত্মীয় পরিচয়ে দীর্ঘদিন ধরে শুকনো মৌসুমে বিলের মাটি অবৈধভাবে ইটভাটায় সরবরাহ করেছিলেন।

এ কারণে গত ২৬ মার্চ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মাসুদ হায়দারকে আটক করে। পরে তাকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়; তিনি আর মাটি কাটবেন না মর্মে মুচলেকা দিয়ে ছাড় পান। কিন্তু এরপর আরও বিলের কৃষি জমি ও পাশের সরকারি খাল থেকে অবৈধভাবে মাটি তোলে বিক্রি অব্যাহত রাখেন মাসুদ।

শুক্রবার মাসুদ হায়দারকে আটক করে ভ্রাম্যমাণ আদালত। এ সময় তিনি আদালত এবং উপস্থিত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহার করেন; সাংবাদিকদের দেখে নেওয়ার হুমকি দেন।

পরে তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে মাটি কাটার কাজে ব্যবহৃত ভেকুটি জব্দ করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক।