নির্বাচনের বিকল্প পদ্ধতি খুঁজতে হবে: রংপুরে জি এম কাদের

“আওয়ামী লীগ ও বিএনপির বিকল্প হতে সারাদেশে দল গোছানোর কাজ করছে জাতীয় পার্টি।“

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 04:03 PM
Updated : 24 May 2023, 04:03 PM

বর্তমানে দেশে যে পদ্ধতি অনুসরণ করে নির্বাচন হচ্ছে তার মাধ্যমে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে মনে করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

বুধবার বিকালে রংপুর সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি নির্বাচনের জন্য বিকল্প পদ্ধতি খোঁজার কথাও বলেন।

জি এম কাদের বলেন, “সরকার ও তত্ত্বাবধায়ক সরকার; এই দুই মাধ্যমের বাইরে এমন একটা পদ্ধতি খুঁজতে হবে; যে পদ্ধতিতে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব। সুষ্ঠু নির্বাচনের জন্য এ সংক্রান্ত সব ব্যবস্থা সরকারের নিয়ন্ত্রণের বাইরে থাকতে হবে।”

এ সময় ডলার সংকট প্রসঙ্গেও কথা বলেন জাতীয় পার্টির এ শীর্ষ নেতা।

ডলার সংকটের কারণে দেশে রাজনৈতিক সংকট বাড়তে পারে- এমন আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, “সঠিকভাবে এ সমস্যার সমাধান করা না গেলে তা রাজনৈতিক সংকটকে আরও ঘনীভূত করবে। বর্তমান সরকারের সামনেও বড় চ্যালেঞ্জ তৈরি হবে। সরকার ডলার সংকট সমাধানে ব্যর্থ হলে তার মাসুল জনগণকেও দিতে হবে।”

এ সময় সাংবাদিকরা জানতে চান, জাতীয় পার্টি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এককভাবে নাকি জোটবদ্ধভাবে করবে?

জবাবে জি এম কাদের বলেন, “এমন কোনো সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। সময় ও পরিস্থিতি বলে দেবে জাতীয় পার্টি কী করবে।”

সরকার পরিচালনায় জাতীয় পার্টির অভিজ্ঞতা আছে উল্লেখ করে তিনি বলেন, “সে কারণে আগামী দিনে আওয়ামী লীগ ও বিএনপির বিকল্প বড় দল হিসেবে কীভাবে জনগণের ভোটে সরকার গঠন করা যায়, সেই লক্ষ্য নিয়ে সারাদেশে দল গোছানোর কাজ চলছে।”

এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা প্রশাসক চিত্রলেখা নাজনীন, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক হাজী আব্দুর রাজ্জাক, মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসির।